পুলিশকে ‘স্টান গান’ দেওয়া হবে

ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের দেহরক্ষী হিসেবে নিয়োজিত পুলিশ সদস্যদের বিতর্কিত ‘টেসার স্টান গান’ দেওয়া হবে। গত বছর যুক্তরাজ্যে ছাত্র বিক্ষোভ চলার সময় প্রিন্স চার্লস ও ডাচেস অব কর্নওয়াল ক্যামিলাকে বহনকারী গাড়িতে বিক্ষোভকারীদের হামলার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত শনিবার রাতে স্কটল্যান্ড ইয়ার্ডের মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।
টেসার স্টান গান এমন এক ধরনের বন্দুক, যেটার মাধ্যমে বৈদ্যুতিক শক দিয়ে শিকারকে ঘায়েল করা হয়। এর আওতা ২১ ফুট।
অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের প্রাণঘাতী নয় এমন অস্ত্র দেওয়ার পরিকল্পনা হিসেবে এই স্টান গান দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তায় নিয়োজিত ডিপ্লোম্যাটিক প্রটেকশন স্কোয়াডের সদস্যদের এই অস্ত্র দেওয়া হবে। বিশেষ ধরনের এই বন্দুক থেকে লক্ষ্যবস্তুর উদ্দেশ্যে একটি ডার্ট ছোঁড়া হয়, যা থেকে ওই ব্যক্তি বা বস্তুর দেহে ৫০ হাজার ভোল্ট বিদ্যুৎ তরঙ্গ প্রবাহিত করে। এই অস্ত্রটি নিয়ে বিতর্কের কারণ এর স্বাস্থ্যগত ঝুঁকি এবং একে প্রাণঘাতী না বলা হলেও এর প্রাণহরণের সামর্থ্য রয়েছে।
গত বছর লন্ডনে ছাত্র বিক্ষোভের সময় রিজেন্ট স্ট্রিটে বিক্ষোভকারীদের হামলার মুখে পড়ে চার্লস ও ক্যামিলার গাড়ি। বিক্ষোভকারীদের হামলায় গাড়ির কাচ ভেঙে যায়। পত্রিকায় ও টেলিভিশন চ্যানেলে প্রচারিত ছবিতে ক্যামিলার আতঙ্কিত মুখ দেখা গেছে। এর পরই নিরাপত্তারক্ষীদের যোগ্যতা ও সামর্থ্য নিয়ে প্রশ্ন ওঠে।
সাংবাদিকেরা জানতে চেয়েছিলেন, বিক্ষোভকারীদের উদ্দেশ্যে গুলি ছুড়তে চেয়েছিলেন কি না নিরাপত্তার দায়িত্বে থাকা সদস্যরা। জবাবে লন্ডন মেট্রোপলিটন পুলিশ কমিশনার স্যার পল স্টিফেনসন বলেন, তারা প্রচণ্ড ধৈর্য্যের পরিচয় দিয়েছে। তবে ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা স্বীকার করেছেন, ওই রাতে তাঁরা আসলে কিছু করার ক্ষমতা হারিয়েছিলেন। পুলিশের আগ্নেয়াস্ত্র ব্যবহার করার আইন তাঁকে গুলি করতে বাধা দেয়। এখন রয়াল প্রোটেকশন স্কোয়াডের নীতিমালা পর্যালোচনা করে নির্দেশ দেওয়া হয়েছে, ওই বাহিনীতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সদস্যদের এক্স টোয়েন্টিসিক্স টিজার স্টান গান বহন করতে দেওয়া হবে।

No comments

Powered by Blogger.