‘মিসরে ইসলামি শাসন পশ্চিমাদের জন্য হুমকি হয়ে দাঁড়াবে না’

নিষিদ্ধঘোষিত মুসলিম ব্রাদারহুডের একজন নেতা বলেছেন, মিসরে ইসলামি শাসন কায়েম হলে সেটা পশ্চিমাদের জন্য কোনো হুমকির কারণ হয়ে দাঁড়াবে না। কারণ এই শাসনব্যবস্থা আরও বেশি গণতান্ত্রিক এবং প্রেসিডেন্ট হোসনি মোবারকের একনায়কতন্ত্রের চেয়ে অনেক ভালো।
লন্ডনে গত শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রাদারহুডের প্রভাবশালী নেতা কামেল এল-হেলবাউয়ি এ কথা বলেন। ১৯৯৪ সাল থেকে লন্ডনে বসবাসকারী এই নেতা বলেন, মোবারকের পতন হলে ১৯৭৮ সালে ইসরায়েলের সঙ্গে সম্পাদিত শান্তিচুক্তি নিয়ে ভাবারও কোনো অবকাশ নেই। মোবারক-পরবর্তী মিসরেও এ চুক্তি নিরাপদেই থাকবে।
কামেল এল-হেলবাউয়ি বলেন, মিসরে ইসলাম যুগের নবসূচনা হচ্ছে—এমন ভাবনা তাঁর কাছে তেমন গুরুত্বপূর্ণ নয়। কেননা, ইসলামপন্থীরা একা মিসর শাসন করতে পারবে না। গণতন্ত্রপন্থী, সমাজবাদী, কমিউনিস্টসহ সবার সহযোগিতা নিয়েই তাদের মিসর চালাতে হবে।
কামেল এল-হেলবাউয়ি বলেন, মোবারকের মতো স্বৈরশাসকেরা সব সময় ইমলামপন্থীদের ব্যাপারে পশ্চিমাদের ভুল বুঝিয়েছে। তারা পশ্চিমা বিশ্বকে এমন ধারণা দিয়েছে, ব্রাদারহুডের মতো দলগুলোই সন্ত্রাসী সংগঠন, অথচ বিষয়টি সম্পূর্ণ ভুল।
সাক্ষাৎকারে কামেল এল-হেলবাউয়ি উল্লেখ করেন, ‘ব্রাদারহুডের ব্যাপারে পশ্চিমা বিশ্বের মধ্যে এক ধরনের ভয় কাজ করছে। তারা মনে করছে, ব্রাদারহুড ক্ষমতায় এলে মিসরের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের অবনতি হবে। কিন্তু আমি জোর দিয়ে বলতে চাই, ব্রাদারহুড পূর্ণ গণতন্ত্রে বিশ্বাসী। তারা সব সময় গণতন্ত্র টিকিয়ে রাখবে।

No comments

Powered by Blogger.