যুক্তরাষ্ট্রের সঙ্গে পঞ্চম প্রজন্মের জঙ্গি বিমান তৈরি করছে না ভারত

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যুদ্ধবিমান তৈরির (জেএসএফ) কর্মসূচিতে যোগ দেওয়ার বা পঞ্চম প্রজন্মের অত্যাধুনিক জঙ্গি বিমান (এফজিএফএ) এফ-৩৫ লাইটনিং-২ কেনার কোনো পরিকল্পনা ভারতের নেই। এমনকি এফ-৩৫ সাফল্যের সঙ্গে চালু হলেও তারা কিনবে না।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, ‘আমরা এফজিএফএর কোনো কিছুর সঙ্গে থাকতে পারছি না। আমরা গত মাসে রাশিয়ার সঙ্গে ২৯ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের প্রাথমিক নকশা চুক্তি (আইপিডিসি) করেছি এবং ইতিমধ্যে আমাদের এফজিএফএ নিয়ে প্রাথমিক কাজ শুরু করেছি।’
যুক্তরাষ্ট্রের কাছ থেকে কিনলে বা তাদের সহযোগিতায় ভারতের মাটিতে তৈরি করলে বিমানের খরচ অনেক বেশি পড়বে। তাই তারা যুক্তরাষ্ট্রের পরিবর্তে কম খরচে রাশিয়ার সহযোগিতায় ওই ধরনের বিমান তৈরি করবে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে ওই ধরনের কিছু বিমান কেনার বিষয়টিও ওই কর্মকর্তা নাকচ করে দেন।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত শনিবার হোয়াইট হাউসে ভারতের জাতীয় প্রতিরক্ষা উপদেষ্টা শিবশঙ্কর মেননের সঙ্গে বৈঠক করেছেন। গত বছরের নভেম্বরে ওবামার ভারত সফরের সময় দুই দেশের মধ্যে যেসব চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, সেগুলোর অবস্থা সম্পর্কে খোঁজখবর নিতে মেনন দুই দিনের সফরে যুক্তরাষ্ট্রে যান।

No comments

Powered by Blogger.