আরবরা স্বৈরশাসকদের উৎখাত করবে

জর্ডানের মুসলিম ব্রাদারহুডের নেতা হাম্মাম সাইদ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মিসরের উত্তেজনা মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়বে। এর মাধ্যমে আরবরা যুক্তরাষ্ট্রের মিত্র আরব স্বৈরশাসকদের উৎখাত করবে।
এদিকে প্রধানমন্ত্রী সমির রিফাইকে পদত্যাগে বাধ্য করার আন্দোলন জোরদার করতে জর্ডানের সরকারি দপ্তরগুলোর বাইরে বিক্ষোভ হয়েছে।
রাজধানী আম্মানে মিসরীয় দূতাবাসের বাইরে গত শনিবার প্রায় ১০০ বামপন্থী কর্মীকে সঙ্গে নিয়ে মিছিল করেন হাম্মাম সাইদ। এ সময় তিনি বলেন, আরবরা ইরাক ও আফগানিস্তানে তাদের তেলসম্পদ ও সামরিক সরঞ্জামের ওপর মার্কিন কর্তৃত্বের কারণে ক্ষুব্ধ। সেই সঙ্গে এ অঞ্চলের স্বেচ্ছাচারী নেতাদের প্রতি মার্কিনিদের সমর্থনের বিষয়টিও তারা মেনে নিতে পারছে না। সাইদ যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর নাম উচ্চারণ না করে বলেন, তিনি সম্প্রতি বিভিন্ন খাতে সংস্কারের কথা বলেছেন।
এদিকে গত শনিবার জর্ডানের সরকারি দপ্তরগুলোর বাইরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। প্রধানমন্ত্রী সমির রিফাইকে পদত্যাগে বাধ্য করার আন্দোলন জোরদার করতে প্রায় ২০০ বিক্ষোভকারী প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে সমবেত হন। তাঁরা ‘আমাদের সরকার হলো চোরদের একটি সংঘবদ্ধ চক্র’ বলে চিৎকার করতে থাকেন। তাঁরা ‘দারিদ্র্য ও ক্ষুধাকে না বলুন’ লেখা ব্যানার বহন করেন।
শ্রমিকনেতা মোহাম্মদ সুনাইদ বলেন, ‘আমরা প্রধানমন্ত্রী রিফাইকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানাতে আম্মানের বিভিন্ন জায়গা থেকে এসেছি। আমরা এই সরকারের উৎখাত চাই। কারণ, তারা দরিদ্রদের পথে বসিয়েছে। আমরা চাই সরকার শুধু ধনীদের নয়, সবার জন্য কাজ করবে।’

No comments

Powered by Blogger.