মিসরে ‘প্রকৃত গণতন্ত্র’ প্রতিষ্ঠার আহ্বান বিশ্বনেতাদের

মিসরে ‘প্রকৃত গণতন্ত্র’ প্রতিষ্ঠায় সে দেশের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত শুক্রবার প্রেসিডেন্ট হোসনি মোবারকের পদত্যাগের পর এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান। তাঁর সঙ্গে সুর মিলিয়ে অন্য বিশ্বনেতারাও একই আহ্বান জানান। গণ-অভ্যুত্থানে মোবারকের পদত্যাগের পর মিসরের ঊর্ধ্বতন সামরিক পর্ষদ দেশটির দায়িত্ব গ্রহণ করে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজিসহ বিশ্বনেতারা মিসরে গণতন্ত্র প্রতিষ্ঠায় কাজ করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র মোবারক পদত্যাগ করার কিছুক্ষণ পর বিবৃতি দেন প্রেসিডেন্ট ওবামা। বিবৃতিতে তিনি বলেন, ‘মিসরের জনগণ জেগে উঠেছে। তারা আর আগের অবস্থায় ফিরে যেতে চায় না।’ ওবামা বলেন, ‘মিসরের জনগণ সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, প্রকৃত গণতন্ত্র ছাড়া কোনো কিছুতেই তাদের সুদিন আসবে না।’
ইতালি, তুরস্ক, ভারত, মালদ্বীপ, জাপান, সুদান, ডেনমার্ক গ্রিস, ইয়েমেন ও বাহরাইন মোবারকের পদত্যাগকে স্বাগত জানিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠায় কাজ করতে মিসরের নয়া কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায়।

No comments

Powered by Blogger.