প্রস্তুত হচ্ছেন ব্রেট লি

মাস খানেক আগেও তিনি ছিলেন না দৃশ্যপটে। অস্ট্রেলিয়া দলেও ছিলেন না প্রায় ১৫ মাস। এই বিশ্বকাপে ব্রেট লিকে দেখা যাবে, এর পক্ষে বাজি ধরার লোকও ছিল সামান্যই। তবে একজনের মনে দৃঢ়বিশ্বাস ছিল, ছিপছিপে গড়নের এই ফাস্ট বোলার আবার আগুন ঝরাবেন বিশ্বকাপের মঞ্চে। তিনি ব্রেট লি নিজেই!‘আমার ধারণা আমিই একমাত্র লোক, যে ভাবতে পেরেছিল আমি বিশ্বকাপ খেলব’—সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বলেছেন লি। লির স্বপ্ন পূরণ হওয়ার পথে। বিশ্বকাপ খেলতে দলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে তিনি এখন ভারতে। এই যে সবার ধারণা মিথ্যা প্রমাণ করে আবার ফিরেছেন, এর পুরো কৃতিত্ব লি দিচ্ছেন চিকিৎসককে। টানা চতুর্থ বিশ্বকাপ জয়ের মিশন নিয়ে অস্ট্রেলিয়া ভারতে পা রেখেছে দিন দুই আগেই। তবে মাঠের লড়াইয়ের মধ্য দিয়ে তাঁদের আনুষ্ঠানিক পথচলা শুরু আজ থেকে। টুর্নামেন্টের অন্যতম ফেবারিট স্বাগতিক ভারতের বিপক্ষে আজই যে তাদের প্রথম প্রস্তুতি ম্যাচ।মাস খানেক আগেও যাঁর বিশ্বকাপ খেলার স্বপ্নটা ছিল সংশয়ের আবর্তে, সেই লির কাঁধেই অস্ট্রেলিয়ার বোলিং নেতৃত্ব। ভারতে পা দিয়ে অধিনায়ক পন্টিং বলেই দিয়েছেন, অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয় নির্ভর করছে বোলারদের ওপর। পুরোনো যোদ্ধা লির ওপরও অধিনায়কের দারুণ আস্থা। স্ট্রাইক বোলার হিসেবে লিই তাঁর বোলিং আক্রমণের নেতা।লিও প্রস্তুত, ‘এটা কঠিন অবশ্যই। কিন্তু আমি চ্যালেঞ্জ নিতে ভালোবাসি। দলে আমাদের সবারই নির্দিষ্ট ভূমিকা আছে। আমার ভূমিকা আক্রমণাত্মক বোলিং করা। আমি বোলিং আক্রমণে কার্যকরী ভূমিকা রাখতে এবং নেতা হতে চাই।’ইনজুরিজর্জর ক্যারিয়ারে একটা মাত্র বিশ্বকাপেই খেলতে পেরেছেন লি। ২০০৩ দক্ষিণ আফ্রিকার সেই বিশ্বকাপে দলকে শিরোপা জেতাতে ১০ ম্যাচে ২২ উইকেট নিয়ে রেখেছিলেন অগ্রণী ভূমিকা। এবারও সে রকম কিছুই করার প্রত্যাশা তাঁর।লির প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে বিশ্বকাপ উপমহাদেশে হচ্ছে বলে। স্পিনবান্ধব হলেও এই তিন দেশে ২১ ওয়ানডে খেলে লি নিয়েছেন ২৪ উইকেট। ভারতে অনুষ্ঠিত ২০০৯ সালের চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টিতেও দারুণ সফল ছিলেন। নিউ সাউথ ওয়েলসকে শিরোপা জেতাতে নিয়েছিলেন ৮ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছিলেন মাত্র ৩.৭৬! সেই ভারতে বিশ্বকাপ খেলার সুযোগ পেয়ে লি রোমাঞ্চিত, ‘আমি ভারতে প্রচুর ক্রিকেট খেলেছি। টেস্ট, ওয়ানডে, চ্যাম্পিয়নস লিগ, আইপিএল। কিন্তু অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপ খেলাটা আমাকে আন্দোলিত করে। ভারতের মতো দেশে বিশ্বকাপ উঁচিয়ে ধরাটা হবে দারুণ সম্মানের।

No comments

Powered by Blogger.