নাইজেরিয়ায় প্রেসিডেন্টের সমাবেশে পদদলিত হয়ে ১১ জনের মৃত্যু

নাইজেরিয়ার তেল উৎপাদনকারী নাইজার ডেলটা অঞ্চলে প্রেসিডেন্ট গুডলাক জনাথনের নির্বাচনী সমাবেশে পদদলিত হয়ে কমপক্ষে ১১ জন নিহত ও ২৯ জন আহত হয়েছেন। গত শনিবার ডেলটার পোর্ট হারকোর্ট নগরের এক স্টেডিয়ামে ওই সমাবেশে জনাথন বক্তব্য দেওয়ার পর বেরোনোর সময় হুড়োহুড়িতে হতাহতের এ ঘটনা ঘটে।
একজন প্রত্যক্ষদর্শী জানান, ২০ হাজার আসনের ওই স্টেডিয়ামে সমাবেশের পর লোকজন বের হওয়ার জন্য হুড়োহুড়ি শুরু করলে পুলিশের এক কর্মকর্তা ফাঁকা গুলি ছোড়েন। জনতাকে নিয়ন্ত্রণের উদ্দেশ্যে ওই গুলি ছোড়া হলেও এতে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় স্টেডিয়ামের প্রধান ফটক বন্ধ থাকায় সরু একটি রাস্তা দিয়ে লোকজন বের হওয়ার চেষ্টা করে। তখন ওই দুর্ঘটনা ঘটে।
এ ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে প্রেসিডেন্ট গুডলাক জনাথন বলেন, ‘আমি খুবই মর্মাহত ও দুঃখ ভারাক্রান্ত। এ ঘটনা খুবই দুর্ভাগ্য ও দুঃখজনক।’ প্রেসিডেন্ট বলেন, তিনি অনাকাঙ্ক্ষিত এ ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।
আগামী ৯ এপ্রিল নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হবে। এ উপলক্ষে জনাথন গত সপ্তাহ থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন। নির্বাচনকে কেন্দ্র করে সারা দেশে কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

No comments

Powered by Blogger.