‘মবি ডিক’ ক্যাপ্টেনের জাহাজের খোঁজ মিলেছে

১৯ শতকের প্রখ্যাত লেখক হারম্যান মেলভিল ক্যাপ্টেন জর্জ পোলার্ড নামের যে তিমি শিকারির রোমাঞ্চকর ঘটনা অবলম্বনে তাঁর বিশ্ববিখ্যাত রোমাঞ্চ উপন্যাস মবি ডিক লিখেছিলেন, মার্কিন নৌ-প্রত্নতাত্ত্বিকেরা সেই ক্যাপ্টেন পোলার্ডের ডুবে যাওয়া একটি জাহাজের ভগ্নাংশ খুঁজে পেয়েছেন বলে দাবি করেছেন।
প্রত্নতাত্ত্বিকেরা বলেছেন, যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের হনলুলু থেকে ৬০০ মাইল উত্তর-পশ্চিমে সাগরতলে তাঁরা ‘টু ব্রাদার্স’ নামের ওই জাহাজটির কিছু অংশ খুঁজে পেয়েছেন।
গবেষকেরা বলেছেন, দেড় শ বছরেরও বেশি আগে ডুবে যাওয়া জাহাজটি ছিল কাঠের তৈরি। উষ্ণ স্রোতের কারণে জাহাজটির মূল কাঠামো পুরোপুরি নষ্ট হয়ে গেছে। তবে তাঁরা সেখানে লোহার তৈরি নোঙর, তিমি শিকারের হারপুন, তিমির চর্বি সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের জিনিসপত্র পেয়েছেন।
ঐতিহাসিক তথ্য অনুযায়ী, ১৮২৩ সালে ক্যাপ্টেন জর্জ পোলার্ডের ‘টু ব্রাদার্স’ জাহাজটি একটি প্রবাল প্রাচীরের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। এর আগে তাঁর এসেক্স নামের একটি জাহাজ তিমির হামলায় ডুবে গিয়েছিল। ক্যাপ্টেন পোলার্ড ও তাঁর সঙ্গীরা তিন মাস সাগরে ভেসে ছিলেন। জীবন বাঁচাতে তাঁদের মৃত সঙ্গীর মাংস পর্যন্ত খেতে হয়েছিল। ওই ঘটনা নিয়ে মবি ডিক উপন্যাসটি লিখেছিলেন হারম্যান মেলভিল।

No comments

Powered by Blogger.