আন্তর্জাতিক বিধবা দিবস ২৩ জুন

নিদারুণ নিঃসঙ্গতা ও কষ্টের মধ্যে থাকা বিশ্বের কোটি কোটি বিধবার অধিকার ও সামাজিক সম্মান প্রতিষ্ঠার লক্ষ্যে ২৩ জুনকে আন্তর্জাতিক বিধবা দিবস ঘোষণা করেছে জাতিসংঘ। জাতিসংঘের সাধারণ পরিষদ গত মঙ্গলবার এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করেছে।
সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আফ্রিকার দেশ গ্যানের প্রেসিডেন্ট আলী বঙ্গো অন্দিম্বার স্ত্রী সিলভিয়া বঙ্গো অন্দিম্বা এ-সংক্রান্ত একটি প্রস্তাব সাধারণ পরিষদে পেশ করেন। পরিষদের ১৯২ জন প্রতিনিধি এর প্রতি সমর্থন জানান।
কয়েক বছর ধরে যুক্তরাজ্যভিত্তিক লুম্বা ফাউন্ডেশন এ বিষয়টি জাতিসংঘের অনুমোদনের জন্য প্রচারণা চালিয়ে আসছিল। ভারতীয় বংশোদ্ভূত রাজ লুম্বা ওই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী শেরি ব্লেয়ার এর সভাপতি।
সাধারণ পরিষদে পেশ করা লুম্বা ফাউন্ডেশনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে ছয় কোটির বেশি বিধবা নারী স্বামী হরিয়ে চরম দারিদ্র্যের মধ্যে দিন কাটাচ্ছেন। অসহায় এসব নারীকে দেখার কেউ নেই।
রাজ লুম্বা বলেন, তিনি তাঁর মায়ের বিধবা জীবনের কষ্ট নিজের চোখে দেখেছেন। তিনি বলেন, অল্প বয়সে তাঁর মা বিধবা হন। বাবা মারা যাওয়ার পর তাঁর দাদি তাঁর মাকে রঙিন শাড়ি খুলে এবং সিঁথির সিঁদুর মুছে সাদা থান কাপড় পরতে বলেন। বিধবার বেশ নিয়ে তাঁর মাকে মৃত্যুর আগ পর্যন্ত নিদারুণ কষ্টের জীবন কাটাতে হয়েছে।
শেরি ব্লেয়ার বলেন, জাতিসংঘের এ স্বীকৃতির মাধ্যমে অসহায় বিধবাদের মানবাধিকার প্রতিষ্ঠা করা অনেকটা সহজ হয়ে যাবে।

No comments

Powered by Blogger.