ইরানের অপহূত পরমাণু কর্মীকে হত্যার হুমকি দিয়েছে জুন্দাল্লাহ

ইরানের অপহূত পরমাণুকর্মী আমির হুসেইন শিরানিকে হত্যার হুমকি দিয়েছে সুন্নি জঙ্গিগোষ্ঠী জুন্দাল্লাহ। গোষ্ঠীটির নেতা আবদুল রউফ রিগি বলেছেন, ‘ইরান কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে না নিলে শিরানিকে হত্যা করা হবে।’
রিগি গতকাল বুধবার লন্ডনভিত্তিক সৌদি আরবের মালিকানাধীন দৈনিক আশারক আল-আওসাতকে টেলিফোনে এ কথা বলেছেন। তিনি বলেন, ইরানের কারাগারে দুই শতাধিক সুন্নি ও বেলুচ রাজনৈতিক কর্মী বন্দী রয়েছেন। তাঁদের ছেড়ে দিলেই শিরানিকে মুক্তি দেওয়া হবে। তিনি আরও বলেন, চলতি সপ্তাহে যে ১১ জন ব্যক্তিকে ফাঁসিতে ঝোলানো হয়েছে, তাঁরা জুন্দাল্লাহর সঙ্গে জড়িত নন।
পত্রিকাটি জানায়, ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের কোনো পাহাড়ি এলাকা থেকে রিগি টেলিফোন করেছেন। তিনি বলেন, ইরান গতানুগতিক ধারাতেই কথা বলছে। যাঁদের ফাঁসি দেওয়া হয়েছে, তাঁরা জুন্দাল্লাহর সদস্য নন। তাঁদের সঙ্গে অন্য কোনো জাতি গোষ্ঠীর যোদ্ধাদের সঙ্গে যোগসাজশ থাকতে পারে।
আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সম্প্রতি বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার দায়িত্ব স্বীকার করেছে জুন্দাল্লাহ। গোষ্ঠীটির দাবি, সুন্নি জাতি গোষ্ঠীর অধিকার আদায়ে তাঁরা সংগ্রাম করছেন।

No comments

Powered by Blogger.