সিআইয়ের ক্ষতি মূল্যায়নে টাস্কফোর্স গঠন

উইকিলিকস ওয়েবসাইটে মার্কিন কূটনীতির গোপন তারবার্তা প্রকাশ করার ফলে বিশ্বব্যাপী কী ধরনের প্রভাব পড়েছে তা মূল্যায়নে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) একটি টাস্কফোর্স চালু করেছে। এর নাম দেওয়া হয়েছে উইকিলিকস টাস্কফোর্স (ডব্লিউটিএফ)। সর্বশেষ আড়াই লাখ নথি প্রকাশের ফলে তাৎক্ষণিক যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে তা নির্ধারণ করবে ডব্লিউটিএফ।
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট গতকাল বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সরকারের তথ্য গোপন করার ক্ষমতার ওপর আস্থা কমে যাওয়ায় সিআইয়ের তথ্য সরবরাহকারী নিয়োগের ক্ষেত্রে কোনো সমস্যার সৃষ্টি হবে কি না তা মূল্যায়ন করাই হবে টাস্কফোর্সের প্রধান কাজ।
সিআইএ মুখপাত্র জর্জ লিটল ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ‘উইকিলিকস গোপন নথি প্রকাশ করে দেওয়ায় বিদেশি তথ্য সরবরাহকারীদের সঙ্গে সিআইয়ের সম্পর্ক ও কর্মকাণ্ডের ওপর কোনো প্রভাব পড়েছে কি না তা নির্ধারণে ডব্লিউটিএফকে নির্দেশ দিয়েছেন সংস্থাটির পরিচালক।
পত্রিকাটি জানায়, সিআইয়ের কাউন্টার ইনটেলিজেন্স সেন্টারের নেতৃত্বে ডব্লিউটিএফ পরিচালিত হবে। এতে অন্তত ২৫ জন সদস্য থাকবেন।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পি জে ক্রাউলি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সারা বিশ্বের সম্পর্ক পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট। তাই উইকিলিকস গোপন নথি ফাঁস করলেও এই সম্পর্কে কোনো প্রভাব পড়বে না। বাইরের বিশ্বের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক আগের মতোই থাকবে। তিনি জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বিশ্ব নেতাদের ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন।
ক্রাউলি বলেন, মার্কিন গোপন নথি প্রকাশ করা নতুন কিছু নয়। বিশ্ব নেতারা হিলারি ক্লিনটনকে আশ্বস্ত করেছেন যে যা কিছুই প্রকাশ করা হোক না কেন, তাঁদের মধ্যকার সম্পর্ক আগের মতোই থাকবে। এই সম্পর্ক গুরুত্বপূর্ণ।

No comments

Powered by Blogger.