পাকিস্তানে বন্যায় ক্ষতিগ্রস্তদের সমর্থন হারাচ্ছে ক্ষমতাসীন দল

পাকিস্তানে স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সমর্থন হারাচ্ছে ক্ষমতাসীন দল। এদিকে বন্যা-উপদ্রুত এলাকায় বিভিন্ন অপরাধ ও একশ্রেণীর অসাধু কর্মকর্তা ত্রাণসামগ্রী বিক্রি করার কারণে ত্রাণবিতরণ কার্যক্রম বিঘ্নিত হচ্ছে।
দক্ষিণ পাঞ্জাবের মেহমুদ কোটের দিনমজুর মোহাম্মদ রমজান বলেন, তিনি তাঁর এলাকার সাংসদকে আর ভোট দেবেন না। তিনি বলেন, ‘বন্যায় বিধ্বস্ত হয়ে যাওয়া আমার গ্রামের জন্য তিনি কিছুই করেননি। আমার এলাকার প্রতিনিধি হিনা রব্বানী খের অর্থপ্রতিমন্ত্রী। বন্যার পর তিনি গাড়ি চালিয়ে গ্রামে এসেছিলেন। কিন্তু থামেননি। ভেবেছিলাম, আমাদের খোঁজখবর রাখবেন। কিন্তু তা করেননি। তাঁরা কেবল প্রচারণার সময় অনেক অঙ্গীকার করেন, কিন্তু বাস্তবে কোনো কাজে আসেন না।’
পাকিস্তানের ভয়াবহ বন্যা আসিফ আলী জারদারি সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষকে বিক্ষুব্ধ করে তুলেছে। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রধান জারদারি ইতিমধ্যে অযোগ্য বলে বিবেচিত হয়েছেন।
অভিযোগের জবাবে পিপিপির সাংসদ খের রয়টার্সকে বলেন, বন্যাকবলিত হওয়ার পর ওই গ্রামে তিনি তিনবার গিয়েছেন। তিনি জিজ্ঞেস করেন, ‘এত বড় দুর্যোগ মোকাবিলায় কার প্রস্তুতি ছিল?’ দিনমজুর রমজান বলেন, ‘পবিত্র রমজান মাসে তাঁর এই ব্যাখ্যার কোনো মানে নেই। দুই শিশুসন্তানকে হারিয়েছি। দুই বছরের রুকসানা ও পাঁচ মাসের আবদুল করিম ডায়রিয়ায় আক্রান্ত হয়ে গত মাসে মারা গেছে।’ তিনি বলেন, ‘আমরা ধ্বংস হয়ে গেছি। আমাদের আর কিছুই নেই।’
এদিকে বন্যা-উপদ্রুত এলাকায় বিভিন্ন অপরাধ ও একশ্রেণীর অসাধু কর্মকর্তার ত্রাণসামগ্রী বিক্রির কারণে ত্রাণ বিতরণ কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। খাইবার-পাখতুনওয়ার রাজধানী পেশোয়ারে বিশ্বখাদ্য সংস্থা ও ইউএসএইডের মতো অন্য আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোর লোগো-সংবলিত ময়দার বস্তা ও তেলের টিন প্রকাশ্য বিক্রি করা হচ্ছে। পেশোয়ারের গুর মান্দিতে একটি দোকান আছে আবদুল গফুরের।
ওবামার তিন কোটি ৩০ লাখ ডলারের সাহায্য ঘোষণা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা পাকিস্তানের বন্যাদুর্গতদের সাহায্যার্থে তিন কোটি ৩০ লাখ মার্কিন ডলারের একটি স্মারকে স্বাক্ষর করেছেন। যুক্তরাষ্ট্রের জরুরি শরণার্থী সহায়তা তহবিল থেকে পাকিস্তানকে এ সহায়তা দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট ওবামা এই সাহায্য স্মারকে স্বাক্ষরের পর পাকিস্তানের ভয়াবহ বন্যায় ত্রাণ ও পুনর্বাসনে যুক্তরাষ্ট্রের দেওয়া সহায়তার পরিমাণ ২৩ কোটি ডলার ছাড়িয়ে গেল।

No comments

Powered by Blogger.