নৈতিক কারণে চাকরি ছাড়বেন মুসলিম মার্কিন সেনা

নৈতিক কারণে চাকরি থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছেন মুসলিম মার্কিন সেনা নাসের আবদু। ১০১তম এয়ার ডিভিশনের সদস্য নাসের বলেছেন, সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর থেকে ইসলাম ধর্মের প্রতি তাঁর আনুগত্য নিয়ে মানসিক সংঘাত শুরু হয়েছে। গত বুধবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে নাসেব এসব কথা বলেন।
টেক্সাস অঙ্গরাজ্যে মুসলিম বাবা ও খ্রিষ্টান মায়ের ঘরে নাসের আবদুর জন্ম। এক বছর আগে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। গত জুন মাসে নৈতিকতার কারণ দেখিয়ে সেনাবাহিনী থেকে তিনি অব্যাহতি চেয়ে আবেদন করেন। কেন্টাকি অঙ্গরাজ্যের ফোর্ট ক্যাম্পবেল সেনাছাউনি থেকে শিগরিরই তাঁর আফগান রণাঙ্গনে যোগ দেওয়ার কথা ছিল। আবেদনের কারণে তা পিছিয়ে গেছে। ইসলামকে শান্তির ধর্ম উল্লেখ করে তরুণ সেনা নাসের তাঁর আবেদনপত্রে উল্লেখ করে বলেন, ইসলাম কোনো জঙ্গিবাদ বা যুদ্ধবাজের ধর্ম নয়। একজন মুসলমান হিসেবে অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নেওয়া আমার নৈতিক দায়িত্ব। বিশ্বাসের এ অবস্থান থেকে মার্কিন সেনাবাহিনীর কোনো যুদ্ধাভিযানে তিনি যোগ দিতে সক্ষম নন।
মার্কিন সেনা আইন অনুযায়ী, নৈতিক কারণে অব্যাহতি চেয়ে আবেদন করলে ওই সেনাকে শুনানিতে অংশ নিতে হয়। ধর্মীয় ও নৈতিক বিশ্বাসের গভীর সংঘাত দেখিয়ে মার্কিন সেনাবাহিনী থেকে অব্যাহতি নেওয়ার বিধান রয়েছে।

No comments

Powered by Blogger.