নতুন পথে হাঁটছে আর্জেন্টিনা

২০১০ বিশ্বকাপ বড় শিক্ষা দিয়ে গেছে আর্জেন্টিনাকে। আর কোনো আবেগের নাওয়ে ভেসে চলা নয়। এবার ২০১৪ বিশ্বকাপ লক্ষ্য করে হিসাব কষে পা ফেলতে চায় দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দলে একগাদা প্রতিভাধর খেলোয়াড় নিয়েও সফল না হওয়ার বিলাসিতার আর সুযোগ দেখছে না আর্জেন্টিনা ফুটবল সংস্থা (এএফএ)। দলটাকে একটা শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতেই আন্তর্জাতিক ম্যাচের সংখ্যা বাড়িয়ে দেওয়া হচ্ছে। বড় দলগুলোর বিপক্ষে ধারাবাহিকভাবে একের পর এক ম্যাচ খেলার পরিকল্পনা করছে এএফএ।
সেই পরিকল্পনার অংশ হিসেবেই আগামী মঙ্গলবার (বাংলাদেশ সময় রাত ২টা) রিভার প্লেটের স্টেডিয়ামে বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। আগামী বছর কোপা আমেরিকা শুরুর আগে জুনে ইতালিও আর্জেন্টিনায় গিয়ে খেলবে। আরও কিছু দেশের সঙ্গে আলাপ-আলোচনা চলছে বলে জানিয়েছেন গিলার্মো তোফোনি, আর্জেন্টিনার প্রীতি ম্যাচগুলোর সূচি নির্ধারণের দায়িত্ব এই ফিফা মুখপাত্রের ওপর। শুধু আর্জেন্টিনা নয়, ২০১৪ বিশ্বকাপের স্বাগতিক ব্রাজিলেও যেন শীর্ষ দেশগুলো আগের তুলনায় অনেক নিয়মিত সফর করে, সেই চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন তোফোনি।
আর্জেন্টিনায় নিয়মিত বিরতিতে শীর্ষ দলগুলো সর্বশেষ সফর করেছে ১৯৭৮ সালে। সেবার বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে প্রস্তুতি নিতেই ইংল্যান্ড, পশ্চিম জার্মানির মতো দলকে আতিথ্য দিয়েছিল আর্জেন্টিনা। এরপর সেই ১৯৮৭ সালে আরেকবার আর্জেন্টিনায় গিয়েছিল জার্মানি। এর পর থেকে শীর্ষ দলগুলোর সফরের উদাহরণ গুনে ফেলা যাবে কনে আঙুলেই। ১৯৯৩ সালে তখনকার ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ক গিয়েছিল, আর ১৯৯৬ সালে গিয়েছিল সাবেক যুগোস্লাভিয়া।

No comments

Powered by Blogger.