স্পেন হল্যান্ড ইংল্যান্ডের বড় জয়

প্রিয় ফুটবলারের অনুপ্রেরণাই তাহলে ম্যাজিকের মতো কাজ করল!
ছেলেবেলায় অন্ধভক্ত ছিলেন ইয়ান রাইটের। ওয়েস্টহামের যুবদলে খেলার সময় জার্মেইন ডিফোর কাছ থেকে দেখার সুযোগ মেলে ক্লাবের মূল দলে খেলা রাইটকে। আস্তে আস্তে বাড়ে ঘনিষ্ঠতা। বুলগেরিয়ার বিপক্ষে ম্যাচের আগে রাইট বললেন, ‘তুমি হ্যাটট্রিক করবে।’ ডিফো সত্যি হ্যাটট্রিক করে ফেললেন!
টটেনহাম হটস্পার স্ট্রাইকারের হ্যাটট্রিকে বিশ্বকাপ-ব্যর্থতার সমালোচনা আপাতত চাপা দিয়েছে ইংল্যান্ড। ইউরো বাছাইপর্ব শুরু করল তারা বুলগেরিয়াকে ৪-০ গোলে হারিয়ে। ইতিহাসের প্রথম দল হিসেবে বিশ্বকাপের সঙ্গে দুটি ইউরো অর্থাৎ ট্রেবল জয়ের অভিযানে দুর্দান্ত সূচনা করেছে স্পেন। লিকটেনস্টেইনকে ৪-০ গোলে হারিয়েছে তারা। কষ্টার্জিত হলেও বিশ্বকাপ-ব্যর্থতা ভুলে জয় পেয়েছে ইতালি। কষ্টার্জিত জয় পেয়েছে জার্মানিও। সান মারিনোকে ৫-০ গোলে উড়িয়ে দিনের সবচেয়ে বড় জয়টা অবশ্য পেয়েছে বিশ্বকাপ রানার্সআপ হল্যান্ড। আর অতলযাত্রা অব্যাহত আছে ফ্রান্সের, এবার হেরেছে তারা বেলারুশের কাছে।
এস্তোনিয়া-ফারো আইল্যান্ডের ম্যাচ দিয়ে ২০১২ ইউরোর বাছাইপর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে গত ১১ আগস্ট। বৃহস্পতিবার হয়েছে ইসরায়েল-মাল্টা ম্যাচটিও। তবে ইউক্রেন ও পোল্যান্ডের টিকিট পাওয়ার মহারণটা শুরু হয়েছে আসলে পরশু। ইউরোপের নানা প্রান্তে ৪৪টি দল মাঠে নেমেছিল এদিন, ম্যাচ হয়েছে ২২টি। এর মধ্যে পয়েন্ট ভাগাভাগি হয়েছে মাত্র তিনটি ম্যাচে। এই তিন ম্যাচের একটিই আবার ছিল পরশু রাতের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ। রোনালদোবিহীন পর্তুগালের সঙ্গে ৪-৪ গোলে ড্র করেছে সাইপ্রাস।
ওয়েম্বলিতে ৩ গোল করেছেন ডিফো, তবে আলোচনায় কম ছিলেন না ওয়েন রুনিও। বিশ্বকাপ-ব্যর্থতা ভুলে এদিনই সেরা ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড স্ট্রাইকার। নিজে গোল করতে পারেননি, তবে ডিফোর তিনটি গোলই হয়েছে রুনির পাসে। অ্যাডাম জনসনের করা ইংল্যান্ডের বাকি গোলটিতেও ছিল রুনির অবদান। এদিন অবশ্য রুনির ভূমিকাই ছিল গোল করানো। ডিফোকে মূল স্ট্রাইকার হিসেবে খেলিয়ে ফ্যাবিও ক্যাপেলো রুনিকে খেলিয়েছেন একটু নিচে। বাজিটা কাজে লেগে গেছে দারুণভাবে।
রুনি ফেরার ইঙ্গিত দিয়েছেন, আর ফার্নান্দো তোরেস ফিরেছেন দারুণ দাপটে। বিশ্বকাপে চূড়ান্ত হতাশ করা লিভারপুল স্ট্রাইকারের ২ গোলে স্পেন ৪-০ গোলে হারিয়েছে লিকটেনস্টেইনকে। বরাবরের মতো গোল পেয়েছেন ডেভিড ভিয়াও, তবে বার্সেলোনা স্ট্রাইকারের ম্যাচটা শেষ হয়েছে হতাশায়। স্পেনের হয়ে সর্বোচ্চ ৪৪ গোল করা রাউল গঞ্জালেসকে অল্পের জন্য ছোঁয়া হয়নি। ২৬ মিনিটেই ৪৩ নম্বর গোলটি পেয়ে গিয়েছিলেন ভিয়া, কিন্তু ৬৭ মিনিটে তাঁকে বঞ্চিত করেছেন প্রতিপক্ষের গোলরক্ষক, আর ইনজুরি সময়ে ক্রসবার। স্পেনের বাকি গোলটি তোরেসের বদলি হিসেবে নামা ডেভিড সিলভার।
ইংল্যান্ডে যেমন ডিফো, হল্যান্ডেও তেমনি হ্যাটট্রিক করেও একক নায়কের মর্যাদা পাচ্ছেন না ইয়ান-ক্লাস হান্টেলার। একটি গোল করেই যেন হান্টেলারকে ছাপিয়ে গেছেন রুড ফন নিস্টলরয়, গোলটি যে করেছেন দুই বছর পর জাতীয় দলে ফিরে প্রথম ম্যাচেই! সান মারিনোর বিপক্ষে হল্যান্ড ১৬ মিনিটে এগিয়ে গিয়েছিল ডার্ক কিউটের পেনাল্টি গোলে। ৩৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন হান্টেলার, এ মৌসুমেই মিলান ছেড়ে সালকেতে যোগ দেওয়া স্ট্রাইকার দ্বিতীয়ার্ধে করেন আরও ২ গোল। নিস্টলরয় গোলটি করেছেন ৯১ মিনিটে।
ভয়াবহ দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে দল, প্যারিসের স্টাডে ডি ফ্রান্সে তবুও খেলা দেখতে এসেছিল ৭৮ হাজার দর্শক। কিন্তু ফ্রান্সকে দুঃসময়ের বলয় ছিঁড়ে বের করতে পারেননি লরাঁ ব্লাঁও। সের্গেই কিসলিয়াকের ৮৬ মিনিটের গোলে সাবেক ইউরো ও বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়েছে র‌্যাঙ্কিংয়ের ৭৮ নম্বর দল বেলারুশ। ‘চিরযুবা’ মিরোস্লাভ ক্লোসার ৫১ মিনিটের গোলে ব্রাসেলসে বেলজিয়ামকে হারিয়েছে জার্মানি। এস্তোনিয়ার বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে থেকেও আন্তনিও কাসানো ও লিওনার্দো বনুচ্চির দ্বিতীয়ার্ধের গোলে জিতেছে সিজারে প্রান্দেল্লির ইতালি। গত আগস্টে প্রীতি ম্যাচে রোমানিয়াকে হারানোর পর তুরস্কের কোচ হিসেবে দ্বিতীয় ম্যাচেও জয় পেয়েছেন গাস হিডিঙ্ক। ২০০২ বিশ্বকাপে তৃতীয় হওয়া তুরস্ক ৩-০ গোলে হারিয়েছে কাজাখস্তানকে।

No comments

Powered by Blogger.