নির্বাচন বানচালের চেষ্টা করলে জেলে পাঠানো হবে

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দলের বিলুপ্তির বিরুদ্ধে কোনো ধরনের বিক্ষোভ না করার জন্য গতকাল শনিবার দলটিকে সতর্ক করে দিয়েছে দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম। এ ছাড়া নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচন কেউ ব্যাহত করার চেষ্টা করলে তাঁকে জেলে পাঠানোরও হুমকি দেওয়া হয়েছে।
গত সপ্তাহে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দলকে আনুষ্ঠানিকভাবে বাতিল ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্র নিউ লাইট অব মিয়ানমার-এর প্রতিবেদনে বলা হয়, একটি দল মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করছে। প্রতিবেদনে আরও বলা হয়, দলটি আগামী ৭ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচন বর্জন করতে বিক্ষোভের জন্য লোকজনকে প্রভাবিত করছে। উল্লেখ্য, দুই দশকের মধ্যে প্রথমবারের মতো সে দেশে এই নির্বাচন হতে যাচ্ছে।
এদিকে নির্বাচনের সময় কী কী তৎপরতা বা কার্যক্রম চালানো যাবে না, তার একটি তালিকা তৈরি করেছে সামরিক জান্তা। এসব তৎপরতার শাস্তি হিসেবে এক বছরের কারাদণ্ড বা এক হাজার ডলার জরিমানা করা হবে। এমনকি উভয় দণ্ডও হতে পারে।
নির্বাচন কমিশন মঙ্গলবার ঘোষণা করেছে, এনএলডিসহ যে দলগুলো নির্বাচনের জন্য নিবন্ধন করতে পারেনি, সেসব দল বিলুপ্ত করা হয়েছে। এদিকে এনএলডি তাদের দল বিলুপ্তির ব্যাপারে বলেছে, তাদের দল বিলুপ্তির এখতিয়ার নির্বাচন কমিশনের নেই।

No comments

Powered by Blogger.