দামেস্ক-ওয়াশিংটন সম্পর্কের ওপর নজর রাখতে চায় ইরান

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ গতকাল শনিবার দামেস্কে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে বৈঠক করেছেন। ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনার অগ্রগতির ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিনিধির সঙ্গে বৈঠকের দুই দিন পর বাশারের সঙ্গে আহমাদিনেজাদের এই বৈঠক হলো। বৈঠক সূত্র জানায়, সিরিয়া ও ওয়াশিংটনের সম্পর্ক গভীরভাবে পর্যবেক্ষণ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ইরান। কারণ ওয়াশিংটন চায়, সিরিয়া ইরানের সঙ্গে যথেষ্ট দূরত্ব বজায় রেখে চলুক।
তবে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাশার ও আহমাদিনেজাদের বৈঠকের ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। সিরিয়ার রাজনৈতিক বিশ্লেষক আইমান আবদেল নূর জানান, সম্ভবত দুই নেতার মনোভাবে পরিবর্তন আনতে যুক্তরাষ্ট্র তেমন কোনো সফলতা পায়নি। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক কিংবা ইসরায়েলের সঙ্গে শান্তি স্থাপন করলেও ইরানের সঙ্গে সম্পর্কের অবনতি হবে না বলে সিরিয়া বৈঠকে নিশ্চিত করেছে।
প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতা গ্রহণের পর থেকে যুক্তরাষ্ট্র সিরিয়ার সঙ্গে দ্রুত সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারে পদক্ষেপ নেয়। এই পদক্ষেপের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত জর্জ মিশেল গত বৃহস্পতিবার দামেস্কতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে দেখা করেন।
বৈঠকে মিশেল বাশারকে আশ্বস্ত করে বলেন, ফিলিস্তিন-ইসরায়েল শান্তি আলোচনা সিরিয়া-ইসরায়েল চুক্তির ব্যাপারে ওয়াশিংটনের মনোযোগ ব্যাহত করবে না।

No comments

Powered by Blogger.