গির্জায় শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনায় দুঃখ প্রকাশ পোপের

পোপ ষোড়শ বেনেডিক্ট ক্যাথলিক গির্জায় শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন। গতকাল শনিবার লন্ডনে এক অনুষ্ঠানে তিনি বলেন, এ ঘটনা গোটা খ্রিষ্টান সম্প্রদায়ের জন্য লজ্জাকর।
লন্ডনে চার দিনের সফরের তৃতীয় দিনে গতকাল ওয়েস্ট মিনস্টার ক্যাথেড্রালে প্রায় দুই হাজার মানুষের এক নৈশভোজ অনুষ্ঠানে অংশ নেন পোপ বেনেডিক্ট। ইংল্যান্ড ও ওয়েলসের রোমান ক্যাথলিকদের প্রধান ওই গির্জায় পোপ সবার সামনে দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমি মনে করি, শিশু নির্যাতন বিশেষত গির্জার ভেতরেই যাজকদের হাতে শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনা অমানবিক। আমি নির্যাতিত ওই নিষ্পাপ শিশুদের জন্য গভীর দুঃখ প্রকাশ করছি।’ পোপ বলেন, ‘আমি আপনাদের সঙ্গে একমত পোষণ করছি, এই পাপের কারণেই আমরা অপমানিত হয়েছি ও লজ্জা পেয়েছি। আমাদের পাওয়া এই শাস্তিই নির্যাতিতদের সুস্থতা এবং গির্জার পরিশুদ্ধতা আনবে।’
সফরের চতুর্থ দিনে পোপ বেনেডিক্ট আজ রোববার মধ্য ইংল্যান্ডের বার্মিংহামে যাবেন। সেখানে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ ও ভারপ্রাপ্ত বিরোধীদলীয় নেতা হ্যারিয়েট হারম্যানের সঙ্গে পৃথক বৈঠক করবেন।
লেবার সরকারের প্রভাবশালী মন্ত্রী ছিলেন হ্যারিয়েট হারম্যান। তাঁর সরকারের সময় সমকামী বা অস্ত্রোপচারের মাধ্যমে লিঙ্গ পরিবর্তনকারীদের ভাড়া করে আনতে গির্জা কর্তৃপক্ষকে বাধ্য করাসংক্রান্ত একটি বিল পার্লামেন্টে অনুমোদন হতে যাচ্ছিল। তখন ওই বিলের নিন্দা জানিয়েছিলেন পোপ। পরে বিলটি আর পাস হয়নি।

No comments

Powered by Blogger.