লুইজিয়ানায় এক লাখ লোকের চাকরিচ্যুতির আশঙ্কা

মেক্সিকো উপসাগরে বিপির তেলক্ষেত্রে দুর্ঘটনার কারণে যুক্তরাষ্ট্রের উপকূলীয় অঞ্চলের অর্থনীতি বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। এতে দেশটির লুইজিয়ানা অঙ্গরাজ্যে এক লাখ কর্মী চাকরিচ্যুত হতে পারেন বলে আশঙ্কা জানিয়েছেন বিশেষজ্ঞরা। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শ্রম দপ্তরের প্রতিবেদন থেকে জানা গেছে, লুইজিয়ানায় বেকারত্বের হার বাড়ছে এবং আশঙ্কা রয়েছে, এক লাখ কর্মী চাকরি হারাবেন।
মার্কিন শ্রম দপ্তর জানিয়েছে, গত মাসে যুক্তরাষ্ট্রে মাত্র পাঁচটি অঙ্গরাজ্যে বেকারত্বের হার বেড়েছে। এর মধ্যে অন্যতম লুইজিয়ানা। সেখানে বেকারত্বের হার দশমিক দুই শতাংশ থেকে বেড়ে সাত শতাংশে পৌঁছেছে। তেলক্ষেত্রে দুর্ঘটনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে লুইজিয়ানা।
আর্থিক গবেষণাপ্রতিষ্ঠান মুডির বিশ্লেষকেরা বলেছেন, তেলক্ষেত্র দুর্ঘটনার কারণে ওই অঞ্চলটি কয়েক শ কোটি ডলারের ক্ষতির মুখে পড়তে পারে। প্রতিষ্ঠানটির হিসাব অনুযায়ী, দুর্ঘটনার কারণে প্রায় ১২০ কোটি ডলার ক্ষতি হতে পারে এবং ১৭ হাজার কর্মী চাকরিচ্যুত হতে পারেন। আর তেলক্ষেত্র থেকে তেল বেরিয়ে আসা ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকলে চাকরিচ্যুতির সংখ্যা এক লাখ ছাড়াবে এবং ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৭৪০ কোটি ডলার।
গত এপ্রিল মাসে তেলক্ষেত্র দুর্ঘটনায় প্রচুর পরিমাণে তেল সাগরে ছড়িয়ে পড়ে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই দুর্ঘটনাকে দেশের ইতিহাসে সবচেয়ে বড় পরিবেশ বিপর্যয় হিসেবে ঘোষণা করেছেন। সম্প্রতি দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) দাবি করেছে, তারা তেলক্ষেত্রের ক্ষতিগ্রস্ত পাইপে নতুন ছিপি আটকে তেল বেরিয়ে আসা পুরোপুরি বন্ধ করতে পেরেছে। এই দুর্ঘটনার কারণে লুইজিয়ানার পর্যটন ও মৎস্যশিল্প খাত বড় ক্ষতির মুখে পড়েছে

No comments

Powered by Blogger.