উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন অবরোধ আরোপ করা হবে

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, অস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখতে উত্তর কোরিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার দক্ষিণ কোরিয়ায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
পীতসাগরে গত মার্চে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ চেওনান ডুবিয়ে দেওয়ার ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ী করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার অবস্থানকে সমর্থন জানাতে সিউল সফরে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস।
পররাষ্ট্রমন্ত্রী হিলারি বলেন, পিয়ংইয়ংকে গণবিধ্বংসী অস্ত্র মজুদের কর্মসূচি থেকে বিরত রাখতেই এ অবরোধ আরোপ করা হবে। তিনি বলেন, অস্ত্র ও অস্ত্র তৈরির সরঞ্জাম সংগ্রহ ও বিক্রি করা এবং বিভিন্ন ধরনের অবৈধ কার্যক্রম ঠেকাতেই দেশটির বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হবে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরোপ করা নিষেধাজ্ঞা আরও কঠোর করতেও যুক্তরাষ্ট্র চাপ দেবে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। পারমাণবিক পরীক্ষা চালানোর পর নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর এই অবরোধ আরোপ করে। হিলারি জানান, উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচিতে সহায়তা করে—এমন সম্পদ চিহ্নিত করে তা জব্দ করার নির্দেশ দেওয়া হবে। তিনি বলেন, ‘আমাদের এই অবরোধ উত্তর কোরিয়ার জনগণের বিরুদ্ধে নয়। সরকারের কারণেই দেশটির জনগণ দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাচ্ছে।’
দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মুক্তবাণিজ্য চুক্তি করার বিষয়টি পুনর্ব্যক্ত করে হিলারি বলেন, ‘আমরা দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছি।’ সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইউ মিয়ং হন উত্তর কোরিয়াকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, ‘যেকোনো ধরনের হামলার চিন্তাভাবনা থেকে বিরত থাকুন। না হলে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

No comments

Powered by Blogger.