কাহিনির জন্য আড়াই লাখ ডলার হেঁকেছেন রুশ গুপ্তচর অ্যানা

রুশ গুপ্তচর অ্যানা চ্যাপম্যান আড়াই লাখ ডলারের বিনিময়ে তাঁর গুপ্তচরবৃত্তির কাহিনি বিক্রি করতে চেয়েছেন। গোপন সূত্রের বরাত দিয়ে এ কথা জানিয়েছে মার্কিন পত্রিকা নিউইয়র্ক পোস্ট। গত মাসে আরও নয় সঙ্গীসহ যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হওয়ার পর গুপ্তচর বিনিময় প্রক্রিয়ার মাধ্যমে রাশিয়ায় ফেরেন অ্যানা। গুপ্তচরবৃত্তির কাহিনি বিক্রি করে মুনাফা করার ক্ষেত্রে অ্যানার ওপর যুক্তরাষ্ট্র ও রাশিয়া কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা রয়েছে।
পত্রিকাটির খবরে বলা হয়, কীভাবে মার্কিন সমাজে অনুপ্রবেশ করলেন, সেই কাহিনি বিক্রি করতে আগ্রহী অ্যানা। এ জন্য লন্ডনভিত্তিক এক বন্ধুর সাহায্য নিতে যাচ্ছেন তিনি। অ্যানা তাঁর ওই বন্ধুকে কৌশলে এ ব্যাপারে গণমাধ্যমের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর অনুরোধ করেছেন।
ওই সূত্রকে উদ্ধৃত করে খবরে বলা হয়, ‘ধরা পড়ার পর অ্যানার আয়ের উৎস বন্ধ হয়ে গেছে। যুক্তরাষ্ট্রে তাঁর আবাসন-ব্যবসার নিয়ন্ত্রণ ছেড়ে দিতে হয়েছে। রুশ সরকারও এখন তাঁকে অর্থ দেবে না। অ্যানা জানেন, সংবাদমাধ্যমের সঙ্গে চুক্তি করাই এখন তাঁর জন্য অর্থ উপার্জনের সবচেয়ে ভালো উপায়। এ থেকে একটি বই লেখার এবং চলচ্চিত্র কাহিনি হিসেবে সেটি বিক্রি করার ব্যাপারেও চুক্তি করার আশা করছেন তিনি। কিন্তু অ্যানা এটাও জানেন, এ ক্ষেত্রে সরাসরি তাঁর পক্ষে অর্থ নেওয়া সম্ভব নয়। তাই ওই বন্ধুর সুইস ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইছেন তিনি।’
সম্প্রতি অ্যানার আইনজীবী রবার্ট বাউম মার্কিন সাময়িকী নিউজউইককে বলেছেন, অ্যানা বুঝতে পারছেন গল্প বিক্রি করা ছাড়া আয়ের অন্য কোনো পথ তাঁর সামনে খোলা নেই। কিন্তু মার্কিন কর্তৃপক্ষকে দেওয়া অঙ্গীকারনামায় অ্যানাকে প্রতিশ্রুতি দিতে হয়েছে তিনি গুপ্তচরবৃত্তির গল্প বিক্রি করে কোনো অর্থ উপার্জন করতে পারবেন না। এর বিনিময়ে তিনি কোনো অর্থ নিলে তা মার্কিন সরকার জব্দ করবে। কিন্তু এখন যেহেতু অ্যানা রাশিয়ায়, তাই ওই বাধ্যবাধকতা কতখানি কার্যকর হবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

No comments

Powered by Blogger.