বার্সার আজ ‘ফাইনাল’ ম্যাচ

লিগে আবার ফাইনাল হয় নাকি? তা হয় না। তবে আজ সেভিয়ার মাঠে বার্সেলোনা-সেভিয়া ম্যাচটি বার্সেলোনার জন্য অলিখিত ফাইনালেই রূপ নিয়েছে।
গত ম্যাচ জিতে স্প্যানিশ লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি পয়েন্ট (৩৬ ম্যাচে ৯৩) পাওয়ার রেকর্ড গড়েছে বার্সা। কিন্তু শিরোপা জয়ের জন্য এটাও যথেষ্ট হতে পারেনি। স্প্যানিশ লিগ শেষ হতে আরও দুটি করে ম্যাচ বাকি। এর কোনোটিতে পা হড়কালেই এতদিনকার সব পরিশ্রম অর্থহীন হয়ে যেতে পারে বার্সেলোনার। এক পয়েন্ট পেছনে থেকে বার্সার ঘাড়ের ওপর যে তপ্ত নিঃশ্বাস ফেলছে রিয়াল মাদ্রিদ।
৯ মে ভ্যালাদোলিদের সঙ্গে বার্সেলোনার শেষ ম্যাচ। ভ্যালাদোলিদ অবনমন এলাকার দল বলেই শুধু নয়, তাদের যা শক্তি তাতে বার্সেলোনাকে মোটেই পরীক্ষায় তারা ফেলতে পারবে না। তবে আজকের প্রতিপক্ষ সেভিয়া ৩৬ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। রিয়াল মায়োর্কার সঙ্গে চতুর্থ হওয়ার লড়াই তাদের। জীবন বাজি রেখেই আজ খেলতে চাইবে তারা। দল হিসেবে সেভিয়া যথেষ্টই শক্তিশালী। এ মৌসুমেই স্প্যানিশ লিগে রিয়াল মাদ্রিদকে হারিয়েছে তারা। স্প্যানিশ কাপের শেষ ষোলো থেকে তারাই ছিটকে দিয়েছে বার্সাকে।
আজ ম্যাচ আছে রিয়াল মাদ্রিদেরও। পয়েন্ট তালিকার অষ্টম স্থানে থাকা অ্যাটলেটিক বিলবাও তাদের প্রতিপক্ষ। শেষ ম্যাচটা রিয়াল খেলবে মালাগার বিপক্ষে। দুটি ম্যাচই তুলনামূলকভাবে সহজ। ম্যাচ দুটি হয়তো জিতবেও ম্যানুয়েল পেলেগ্রিনির দল। তবে শিরোপা জিততে হলে শুধু জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে বার্সার পয়েন্ট হারানোর দিকে। আর বার্সার এই পয়েন্ট হারানোর ব্যাপারটা যে সবচেয়ে বেশি সম্ভব আজকের ম্যাচেই, সেটা রিয়াল মাদ্রিদও জানে। রিয়ালের ঘর বার্নাব্যুতে তাই আজ প্রার্থনা—সেভিয়া পয়েন্ট কেড়ে নিক বার্সার। রিয়াল কোচ পেলেগ্রিনির বসতি আশায়, ‘আশা করে আছি সেভিয়া পয়েন্ট তুলে নেবে। আমাদের ভাগ্য শুধু আমাদের হাতেই আর নেই।’
বার্সেলোনার শিরোপা-ভাগ্য আসলে তাদেরই হাতে। পরশু ২৭তম জন্মদিনে বার্সার ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজ তাই সতীর্থদের সতর্ক করে দিয়েছেন, ‘সেভিয়ার বিপক্ষে ম্যাচটি খুব কঠিন হবে। অনেক গুরুত্বপূর্ণ একটা ম্যাচ এটি। তবে আমাদের যা খেলোয়াড় আছে তাতে শান্ত এবং নির্ভার থাকলেই জিততে পারব। আমাদের পরের ৬টি পয়েন্টই পেতে হবে।’
বাকি দুটি ম্যাচের একটিতেও বার্সা যদি ড্র করে এবং রিয়াল যদি দুটি ম্যাচই জিতে যায় তাহলেই শিরোপা হাতছাড়া হয়ে যাবে বার্সার।

No comments

Powered by Blogger.