জার্মানি সফরে বুশকে সম্ভবত বিষ প্রয়োগ করা হয়েছিল

জার্মানিতে জি-৮ সম্মেলনে যোগ দিতে যাওয়া তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও তাঁর স্ত্রীসহ কয়েকজন সফরসঙ্গীকে সম্ভবত বিষ প্রয়োগ করা হয়েছিল। বুশের স্ত্রী সাবেক ফার্স্ট লেডি লরা বুশ স্বয়ং এ কথা লিখেছেন তাঁর নতুন বইতে। স্পোকেন ফ্রম দ্য হার্ট নামের বইটি আগামী মাসে প্রকাশিত হওয়ার কথা রয়েছে।
জি-৮ সম্মেলনে গিয়ে অসুস্থ হয়ে পড়ায় সফরের একটা বড় সময় বুশকে শয্যাশায়ী থাকতে হয়েছিল। সম্ভবত এবারই প্রথম বিষয়টি নিয়ে মুখ খুললেন লরা বুশ।
লরা বুশের বইয়ের একটি কপি অগ্রিম সংগ্রহ করেছে দ্য নিউ ইয়র্ক টাইমস। লরা বুশ এতে লিখেছেন, বুশ এবং তাঁর সফরসঙ্গীদের ওপর বিষ প্রয়োগের সম্ভাব্যতা নিয়ে তদন্ত করেছিল মার্কিন গোয়েন্দারা। শেষ পর্যন্ত চিকিত্সকেরা শুধু এটুকু বলতে পারেন যে তাঁরা একটি ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তবে এমন রহস্যময়ভাবে অন্য কোনো দেশের প্রতিনিধি অসুস্থ হয়েছিলেন কি না তা জানতে পারেননি লরা বুশ।
লরা বুশ তাঁর বইতে বুশকে ‘গালমন্দ’ করার জন্য তাঁর রাজনৈতিক বিরোধীদের ভর্ত্সনা করেছেন। তিনি লিখেছেন, প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বুশকে বলেছিলেন ‘একজন অযোগ্য নেতা’ যাঁর বিচক্ষণতা, জ্ঞান এবং অভিজ্ঞতায় ঘাটতি আছে। আর সিনেটের ডেমোক্র্যাট নেতা হ্যারি রিড বুশকে ‘মিথ্যাবাদী’ অভিহিত করেছিলেন।
লরা লিখেছেন, বুশের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ব্যাপারে বিরোধীদের সমালোচনা বেশ কয়েকবারই নাকচ করে দিয়েছেন লরা। তিনি লিখেছেন, ‘নিউ অরলিন্সে হারিকেন ক্যাটরিনা আঘাত হানার পর প্রেসিডেন্ট বুশ বিমানে করে আকাশ থেকেই ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন না করেই চলে এসেছিলেন—এ নিয়ে অনেক সমালোচনা হয়েছে। তবে প্রকৃত বিষয় হলো, তিনি চাননি তাঁর সফরের কারণে একটি জীবনও নষ্ট হোক। তিনি সেখানে নামলে তাঁর নিরাপত্তাবহরের কারণে রাস্তাঘাট বন্ধ করে দিতে হতো। আর এতে করে খাদ্য, পানি ও জরুরি চিকিত্সা সরঞ্জামবাহী কোনো ট্রাক রাস্তায় আটকে পড়তে পারত।’
সাবেক ফার্স্ট লেডি ১৭ বছর বয়সে একটি সড়ক দুর্ঘটনায় পড়েছিলেন। নতুন বইতে সেই দুর্ঘটনার বিষয়ে অনেক কথাই বলেছেন তিনি।

No comments

Powered by Blogger.