ব্যাংককে সরকারের সঙ্গে বিরোধীদের দ্বিতীয় দফা আলোচনাও ব্যর্থ

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে প্রধানমন্ত্রী অভিজিত্ ভেজ্জাজিভার সঙ্গে বিক্ষোভকারী ‘লাল শার্ট’ নেতাদের দ্বিতীয় দফা আলোচনাও ব্যর্থ হয়েছে। গতকাল সোমবার ওই আলোচনায় প্রধানমন্ত্রী অভিজিত্ বলেন, চলতি বছর শেষ হওয়ার আগেই তিনি নতুন নির্বাচন দেবেন। তবে বিরোধীরা তাঁর এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।
রাজধানী ব্যাংককের কিং প্রচাদিপক ইনস্টিটিউটে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় দুই পক্ষের আলোচনা শুরু হয়। সরকার পক্ষে প্রধানমন্ত্রী অভিজিত্ ভেজ্জাজিভা তাঁর দুই সহযোগী কোরবাস্ক সাবাভাসু ও ছামি সাকডিসেট আলোচনায় অংশ নেন। বিক্ষোভকারীদের পক্ষে অংশ নেন জতুপর্ন প্রমপান, ভিরা মুসিকাপং ও ওয়েং তোজিরাকর্ন।
বৈঠকে প্রধানমন্ত্রী অভিজিত্ বলেন, আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত বর্তমান পার্লামেন্টের মেয়াদ রয়েছে। তবে মেয়াদের আগে চলতি বছরের শেষ দিকে নতুন নির্বাচন দেওয়া হবে। তিনি বলেন, বিক্ষোভকারীদের দাবি মেনে ১৫ দিনের মধ্যে পার্লামেন্ট ভেঙে দেওয়া সম্ভব নয়।
তবে প্রধানমন্ত্রীর এ প্রস্তাব প্রত্যাখ্যান করে বিক্ষোভকারীদের নেতা জতুপর্ন বলেন, ‘আমাদের একমাত্র দাবি পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন করে নির্বাচন দেওয়া।’
সাবেক প্রধানমন্ত্রী থাকসিন ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন। সম্প্রতি দেশটির সর্বোচ্চ আদালত থাকসিন সিনাওয়াত্রার ১৪০ কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করেন। এতে ক্ষুব্ধ হয়ে তাঁর সমর্থকেরা পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন শুরু করে।
দুই সপ্তাহেরও বেশি সময় থেকে রাজধানী ব্যাংককে থাকসিনের হাজার হাজার সমর্থক বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে গত রোববার দুই পক্ষের মধ্যে প্রথম দফা বৈঠক অনুষ্ঠিত হয়।
থাকসিন সিনাওয়াত্রা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থান করছেন। সেখান থেকে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রায় নিয়মিত সমর্থকদের দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন।

No comments

Powered by Blogger.