পাতালরেলে হামলায় নিহতদের স্মরণে মস্কোতে শোক পালন

রাশিয়ার মস্কোতে পাতালরেলে আত্মঘাতী হামলার ঘটনায় নিহত ব্যক্তিদের স্মরণে গতকাল মঙ্গলবার এক দিনের আনুষ্ঠানিক শোক পালন করেছে নগরবাসী। গত সোমবার শহরের দুটি পাতালরেল-স্টেশনে আত্মঘাতী হামলায় কমপক্ষে ৩৯ জন মারা গেছে। রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হামলায় জড়িতদের খুঁজে বের করে কঠোর শাস্তি দেওয়ার অঙ্গীকার করেছেন। তিনি সন্ত্রাসবাদ দমনে নতুন আইন প্রণয়নের আহ্বান জানান। এখন পর্যন্ত কেউ হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে কর্মকর্তারা উত্তর ককেশাস অঞ্চলের মুসলিম বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছেন।
প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন মস্কোর হাসপাতালে আহত ব্যক্তিদের দেখতে যান। তিনি বলেন, অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য সব ধরনের উদ্যোগ নেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রেসিডেন্ট মেদভেদেভও আহতদের সঙ্গে দেখা করেছেন এবং দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
পুলিশ জানিয়েছে, হামলার আগে দুই নারী আত্মঘাতী হামলাকারীর সঙ্গে আরও তিন ব্যক্তিকে দেখা গিয়েছিল। পুলিশ এখন তাদের খুঁজছে। হামলার পর পর পাতালরেলে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। সোমবার সন্ধ্যা থেকে তা আবার চালু করা হয়।
গতকাল এক দিনের শোক ঘোষণা করে মস্কোর নগর কর্তৃপক্ষ। শোক পালনের সময় দেশটির প্রধান টেলিভিশন চ্যানেলগুলো বিজ্ঞাপন ও বিনোদনমূলক অনুষ্ঠান প্রচার বন্ধ রাখে।

No comments

Powered by Blogger.