ইন্দোনেশিয়ায় ওবামার সফরের প্রতিবাদে বিক্ষোভের নিন্দা করেছে ইসলামি সংগঠন

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পরিকল্পিত ইন্দোনেশিয়া সফরের প্রতিবাদে একটি কট্টরপন্থী ইসলামি গোষ্ঠীর বিক্ষোভের নিন্দা করেছে ইন্দোনেশিয়ার সবচেয়ে বড় ইসলামি সংগঠন। গতকাল সোমবার নাহদলাতুল উলামার পক্ষ থেকে ওই নিন্দা প্রকাশ করা হয়।
ইসলামি সংগঠন নাহদলাতুল উলামার উপপ্রধান মাসকুরি আবদিল্লাহ বলেন, ওবামার সফর যুক্তরাষ্ট্র ও মুসলিম-বিশ্বের মধ্যকার ক্ষয়িষ্ণু সম্পর্ক জোরদার করতে পারে।
বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘বারাক ওবামার ইন্দোনেশিয়া সফর প্রত্যাখ্যান করে আয়োজিত কোনো ধরনের বিক্ষোভে অংশ না নেওয়ার জন্য ইন্দোনেশিয়ার সব মুসলমানের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।’
মাসকুরি আবদিল্লাহ বলেন, ওবামাকে অবশ্যই স্বাগত জানাতে হবে। মুসলিম-বিশ্বের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের দৃষ্টিকোণ থেকে তাঁর এই সফর ইতিবাচক হতে পারে।
প্রেসিডেন্ট ওবামার পরিকল্পিত ইন্দোনেশিয়া সফরের প্রতিবাদে গত রোববার কট্টরপন্থী ইসলামি সংগঠন হিযবুত তাহরিরের হাজার হাজার সমর্থক বিক্ষোভ দেখান। বিক্ষোভকারীরা মার্কিন পতাকায় আগুন ধরিয়ে দেন এবং যুক্তরাষ্ট্রকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে অভিহিত করেন। হিযবুত তাহরিরের লক্ষ্য ইন্দোনেশিয়ায় ইসলামি খিলাফত প্রতিষ্ঠা করা। তবে ইন্দোনেশিয়ায় এ ধরনের সংগঠনগুলোর সমর্থন খুবই কম। উল্লেখ্য, ওবামার শৈশবের চার বছর কেটেছে ইন্দোনেশিয়ায়।

No comments

Powered by Blogger.