জান্তার ওপর চাপ সৃষ্টি করবে ফিলিপাইন

মিয়ানমারে নতুন নির্বাচনী আইনের বিষয়ে দেশটির জান্তা সরকারের ওপর চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক ফোরাম ব্যবহার করবে ফিলিপাইন। গতকাল সোমবার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী আলবের্তো রোমুলো এ কথা জানান। এএফপি।
নতুন নির্বাচনী আইন অনুযায়ী, মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি নির্বাচনে অংশ নিতে পারবেন না।
পররাষ্ট্রমন্ত্রী আলবের্তো রোমুলো বলেন, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী নিয়ান উইনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে নির্বাচনী আইন নিয়ে তিনি তাঁর দেশের উদ্বেগের কথা জানাবেন। আজ মঙ্গলবার থেকে ম্যানিলায় জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের তিন দিনব্যাপী বৈঠক শুরু হচ্ছে। এখানেই নিয়ান উইনের সঙ্গে বৈঠক করবেন আলবের্তো। মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী নিয়ান উইন ১২০ সদস্যের প্রতিনিধিদল নিয়ে ন্যামের বৈঠকে যোগ দেবেন বলে জানা গেছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আলবের্তো বলেন, মিয়ানমারের জান্তা সরকারের এই অবস্থান অবশ্যই বিপরীতমুখী। এটা মিয়ানমারকে গণতন্ত্রের দিকে নিয়ে যাওয়ার জন্য বিশ্বের কাছে তাদের দেওয়া অঙ্গীকার ভঙ্গের শামিল।
তিনি বলেন, মিয়ানমারের নির্বাচনী আইন পরিবর্তন করতে জান্তা সরকারের ওপর চাপ দেওয়ার জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের সদস্যদের প্রতি আহ্বান জানাবেন তিনি। আগামী মাসে ভিয়েতনামে আসিয়ানের বৈঠক হওয়ার কথা রয়েছে।
আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলো সাধারণত অন্য দেশের অভ্যন্তরীণ কোনো বিষয়ে হস্তক্ষেপ করে না। তবে কয়েক বছর থেকে ফিলিপাইন মিয়ানমারের জান্তা সরকারের কঠোর সমালোচনা করে আসছে।
গত সপ্তাহে সামরিক জান্তা দেশটির নতুন নির্বাচনী আইন প্রকাশ করে। এ আইন অনুযায়ী কারাভোগ করায় সু চি জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না। এমনকি নোবেল শান্তি বিজয়ী এই নেত্রী তাঁর রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সঙ্গেও জড়িত থাকতে পারবেন না। জান্তার প্রতিশ্রুতি অনুযায়ী এ বছরের শেষ দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.