আর্থিক খাত নিয়ে রোড শোর বহর চট্টগ্রামে

আর্থিক খাত নিয়ে রোড শোর বিশাল গাড়িবহর গতকাল শনিবার বিকেলে চট্টগ্রামে এসে পৌঁছেছে। ‘উন্নয়নের যাত্রা: টেকনাফ থেকে তেঁতুলিয়া’—এই স্লোগানে গত শুক্রবার টেকনাফ থেকে এই রোড শো শুরু হয়। চট্টগ্রামের উডল্যান্ড পার্কে রোড শোর বহর এসে পৌঁছালে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। সেখানে মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আর্থিক খাতের চারটি বিষয়ে সচেতনতা বাড়াতে এ কর্মসূচির আয়োজন করেছে বাংলাদেশ ব্যাংক। এই চারটি বিষয় হচ্ছে: কৃষি খাতে ঋণ বিতরণ, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অর্থায়ন, মানি লন্ডারিং প্রতিরোধ আইন নিয়ে সচেতনতা তৈরি এবং বিদেশ থেকে প্রবাসী-আয় বৈধপথে দেশে পাঠানোকে উৎসাহিত করা।
এর আগে গতকাল সকালে কক্সবাজার থেকে চট্টগ্রামে আসার পথে রোড শোর গাড়িবহরকে স্বাগত জানায় পথচারীরা। চট্টগ্রামের পথে চকরিয়ায় সরকারি উচ্চবিদ্যালয় মাঠে সোনালী ব্যাংক আয়োজিত ঋণ বিতরণ কর্মসূচিতে অংশ নেয় রোড শোর বহর।
চকরিয়া: এই কর্মসূচিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান চকরিয়ায় কৃষি ও লবণ শিল্পনগরী গড়ে তুলতে ঋণ সহায়তা দেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেন। সবজি গুদামজাত করে কৃষকেরা যাতে ন্যায্যমূল্য পান, সে জন্য চকরিয়ায় হিমাগার নির্মাণে সোনালী ব্যাংক থেকে ঋণ সহায়তার আশ্বাস দেন তিনি। দেশের সিংহভাগ লবণ উৎপাদন এলাকা চকরিয়ায় লবণের গুদাম তৈরিতে প্রয়োজনীয় ঋণ সুবিধা পাওয়ার ব্যবস্থা করা হবে বলে তিনি ঘোষণা দেন।
সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) প্রদীপ কুমার দত্তের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন পরিচালক সুভাষ চন্দ্র সিংহ রায়, সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদ, উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন।
চট্টগ্রাম: চকরিয়া থেকে রোড শোর বহর চট্টগ্রামের উডল্যান্ড পার্কে মেলা ও আলোচনা সভায় যোগ দেয়। এই অনুষ্ঠানে নেতৃত্ব দেয় ন্যাশনাল ব্যাংক লিমিটেড। মেলায় ৩২টি স্টলে বিভিন্ন ব্যাংক নিজেদের সেবা দর্শনার্থীদের মাঝে তুলে ধরে।
আলোচনায় সভায় সভাপতিত্ব করেন ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহমান সরকার। এতে প্রধান অতিথির বক্তব্য দেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবদুচ ছালাম। এতে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের এন্টি মানি লন্ডারিং বিভাগের প্রধান মাহফুজুর রহমান, এবি ব্যাংকের এমডি কাইজার এ চৌধুরী, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কার্যালয়ের মহাব্যবস্থাপক মো. নওশাদ আলী চৌধুরী প্রমুখ।
রোড শোর বহর তেঁতুলিয়ার উদ্দেশে আজ রোববার চট্টগ্রাম ছেড়ে যাবে। পথে ফেনীতে সমাবেশে অংশ নেওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.