লস্করকে সহযোগিতা দিচ্ছে আল-কায়েদা: গেটস

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস বলেছেন, পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তাইয়েবাকে সহযোগিতা দিচ্ছে আল-কায়েদা। ভারতে সন্ত্রাসী হামলা পরিচালনার জন্য সংগঠনটিকে তথ্য সরবরাহ করাসহ নানা ধরনের সহায়তাও দেয় তারা। তিনি বলেন, পাকিস্তানের স্থিতিশীলতা নস্যাত্ করতে ভারত-পাকিস্তানের মধ্যে বিরোধ বাধাতেই আল-কায়েদা এ ধরনের পদক্ষেপ নিচ্ছে।
মার্কিন প্রতিনিধি পরিষদের আর্মস সার্ভিসেস কমিটিকে গেটস এসব তথ্য জানান। তিনি বলেন, ‘আল-কায়েদা পাকিস্তানের তালেবান ও লস্কর-ই-তাইয়েবার মতো সন্ত্রাসী সংগঠনকে নানাভাবে সহযোগিতা দিচ্ছে। এ ব্যাপারে আমাদের হাতে সুনির্দিষ্ট তথ্য রয়েছে। আইনপ্রণেতাদের এক প্রশ্নের জবাবে গেটস বলেন, পাকিস্তানের স্থিতিশীলতা নষ্ট করতে আল-কায়েদা খুবই তত্পর। এ কাজে তারা সে দেশের তালেবান ও অন্যান্য সন্ত্রাসী সংগঠনকে হাতিয়ার হিসেবে কাজে লাগাচ্ছে। তিনি আরও বলেন, ‘লস্কর-ই-তাইয়েবাকে বিভিন্ন হামলা পরিকল্পনায় ও সেগুলো বাস্তবায়নে আল-কায়েদা সহায়তা দেয়। আমরা জানতে পেরেছি, মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার সময়ও লস্করকে সহযোগিতা দিয়েছিল আল-কায়েদা।’
এর আগে সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটিকে রবার্ট গেটস বলেন, আল-কায়েদা লস্কর-ই-তাইয়েবাকে ভারতে সন্ত্রাসী হামলা চালানোর জন্য সর্বাত্মক সহযোগিতা দিচ্ছে। হামলা পরিকল্পনা থেকে শুরু করে তা বাস্তবায়নেও সহায়তা দিচ্ছে। ভারতকে পাকিস্তানের বিরুদ্ধে খেপিয়ে, পাকিস্তানের স্থিতিশীলতা নষ্ট করতেই এ ধরনের কর্মকাণ্ড পরিচালনা করছে সংগঠনটি।
গেটসের বক্তব্য সমর্থন করে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফ অ্যাডমিরাল মাইক মুলেন বলেন, ‘আল-কায়েদার সঙ্গে লস্কর-ই-তাইয়েবার যে যোগসাজশ আছে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। গত দুই বছরে ব্যাপারটি আমার কাছেও স্পষ্ট হয়ে উঠেছে।’ তিনি আরও বলেন, প্রতিবেশী দুটি দেশের মধ্যে উত্তেজনা দেখা দেওয়ার সাম্প্রতিক উদাহরণ মুম্বাই হামলা। আল-কায়েদার এ ধরনের তত্পরতা পাকিস্তানের স্থিতিশীলতার জন্য বেশ ঝুঁকিপূর্ণ।

No comments

Powered by Blogger.