গিনির প্রেসিডেন্ট কামারা সহকারীর গুলিতে আহত

গিনির প্রেসিডেন্ট ও সেনাবাহিনীর প্রধান ক্যাপ্টেন মুসা দাদিস কামারা গুলিবিদ্ধ হয়েছেন। প্রেসিডেন্টেরই এক সাবেক সহকারী গত বৃহস্পতিবার বিকেলে তাঁর ওপর ওই হামলা চালান বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাঁর প্রকৃত অবস্থা জানাতে পারেনি। ওই ঘটনার সময় প্রেসিডেন্ট কামারা রাজধানী কোনাক্রির কুন্দরা সেনাশিবিরে অবস্থান করছিলেন। ওই ঘটনার পরপরই রাজপথে সেনা মোতায়েন করা হয়। সব দোকানপাট ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থাগুলো জানিয়েছে, ঘটনার সময় কোনাক্রির ওই সেনাশিবির থেকে গোলাগুলির শব্দ পাওয়া যায়। এর পরই রাজপথে সেনা মোতায়েন করা হয়।
প্রেসিডেন্ট কামারার মুখপাত্র যোগাযোগমন্ত্রী ইদরিস শরিফ সরকারি বেতারে দেওয়া এক ঘোষণায় বলেছেন, ওই ঘটনায় প্রেসিডেন্ট ‘সামান্য আহত’ হয়েছেন। অপর এক ঘোষণায় বলা হয়, প্রেসিডেন্টের সাবেক সহকারী লে. কর্নেল আবুবকর সিদ্দিকী দিয়াকাইত ওরফে তুমবা তাঁকে হত্যার চেষ্টা করেন। তাঁর বর্তমান অবস্থান চিহ্নিত করা গেছে।
প্রতিবেশী দেশ সেনেগালের কর্তৃপক্ষ জানিয়েছে, ইতিমধ্যে প্রেসিডেন্টকে সেনেগালের রাজধানী ডাকারে নিয়ে যেতে তারা একটি বিমান পাঠিয়েছে।
গত বছর রক্তপাতহীন এক সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে কামারা ক্ষমতায় আসেন। কয়েক মাস ধরে ক্ষমতাসীন জান্তা সরকার দেশটিতে বিরোধীদের ওপর দমন-নিপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে। ওই দমন-পীড়নের কারণে জান্তা সরকার কড়া সমালোচনার মুখে রয়েছে।
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং পশ্চিম আফ্রিকার জোটভুক্ত দেশগুলো পশ্চিম আফ্রিকার দেশ গিনির জান্তা সরকারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ও ভ্রমণের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে।

No comments

Powered by Blogger.