এ বছরের শুরুতে লাদেনকে আফগানিস্তানে দেখা গেছে, দাবি তালেবান বন্দীর

আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে এ বছরের গোড়ার দিকে আফগানিস্তানে দেখা গেছে। তখন তিনি সমর্থকদের সঙ্গে বৈঠক করেছেন। পাকিস্তানের কারাগারে বন্দী এক তালেবান সদস্য তাঁর সহযোগীর বরাত দিয়ে এ তথ্য জানান।
পাকিস্তানের কর্তৃপক্ষ ওই বন্দীর নাম প্রকাশ করেনি। লাদেনের সঙ্গে সাক্ষাত্কারী ওই তালেবানের নামও জানা যায়নি। তবে আটক বন্দী বলেছেন, তাঁর সহযোগী লাদেনকে কাছে থেকে দেখেছেন। তিনি পাকিস্তানের উপজাতি নেতা মেহসুদের সমর্থক। তাঁর দায়িত্ব ছিল বিদেশি আল-কায়েদা ও তালেবান সদস্যদের লাদেনের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া। আটক করা ওই বন্দী আরও জানান, তাঁর সহযোগী যুক্তরাষ্ট্রে ৯/১১ সন্ত্রাসী হামলার আগেও লাদেনের সঙ্গে বহুবার দেখা করেছিলেন।
বন্দী ওই তালেবান সদস্য জানান, এ বছরের গোড়ার দিকে তাঁর ওই সহযোগী আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গজনি প্রদেশ থেকে ফিরে জানান, গজনির এক দুর্গম এলাকায় লাদেন তাঁর সমর্থকদের নিয়ে বৈঠক করেন। বৈঠকের ১৫ থেকে ২০ দিন আগে লাদেনের সঙ্গে সাক্ষাত্ করেন। তিনি জানান, লাদেন এক জায়গায় বেশি দিন থাকেন না। আল-কায়েদা জঙ্গিরা পাকিস্তানে অবস্থান করতেও স্বাচ্ছন্দ্য বোধ করে না। তার চেয়ে বরং আফগানিস্তানে থাকতেই পছন্দ করে। আল-কায়েদা মনে করে, এই মুহূর্তে পাকিস্তান তাদের জন্য নিরাপদ নয়। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান আক্রমণে দেশটির তালেবানের অনেক শীর্ষ নেতা নিহত হয়েছেন। আটক বন্দী আরও জানান, তাঁর ধারণা লাদেন এখনো গজনিতেই আছেন।
সিআইএয়ের একজন সাবেক কর্মকর্তা ব্রুশ রেইডেল বলেছেন, ওই বন্দীর বক্তব্য কতটা সত্য এ ব্যাপারে অনুসন্ধান করা দরকার। তিনি বলেন, পশ্চিমা বিশ্বের গোয়েন্দা সংস্থাগুলো গত সাত বছর ধরে লাদেনকে খুঁজছে। কিন্তু লাদেনকে কেউ দেখেছে এমন তথ্য এর আগে পাওয়া যায়নি। যদি এটা সত্য হয়ে থাকে, তবে এ তথ্য অবশ্যই গুরুত্বপূর্ণ।

No comments

Powered by Blogger.