সিআইএকে পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা বৃদ্ধির কর্তৃত্ব দিল যুক্তরাষ্ট্র

পাকিস্তানের আদিবাসী এলাকায় সন্দেহভাজন তালেবান ও আল-কায়েদা নেতাদের চিহ্নিত ও তাঁদের ওপর হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএকে পাইলটবিহীন বিমানের ব্যবহার বাড়ানোর কর্তৃত্ব দিয়েছে হোয়াইট হাউস। গতকাল শুক্রবার নিউইয়র্ক টাইমস পত্রিকার খবরে এ কথা বলা হয়।
অজ্ঞাতপরিচয় একটি সূত্রকে উদ্ধৃত করে পত্রিকাটি জানায়, চলতি সপ্তাহে সিআইএকে পাকিস্তানের আদিবাসী-অধ্যুষিত এলাকায় পাইলটবিহীন বিমানের ব্যবহার বাড়ানোর কর্তৃত্ব দেওয়া হয়।
নিউইয়র্ক টাইমস আরও জানায়, বেলুচিস্তান অঞ্চলেও পাইলটবিহীন বিমানের হামলার আওতা বাড়ানোর বিষয়ে পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছে ওয়াশিংটন। উপজাতি-অধ্যুষিত এলাকার বাইরে আফগানিস্তান ও ইরান সীমান্তবর্তী ওই অঞ্চলে আফগানিস্তানের তালেবান নেতারা লুকিয়ে রয়েছেন বলে ধারণা করা হয়।
বিশ্লেষক, গোয়েন্দা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, তালেবান যোদ্ধারা বেলুচিস্তানকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছে।
এদিকে আদিবাসী এলাকাগুলোর পাশাপাশি বেলুচিস্তানেও যুক্তরাষ্ট্রের পাইলটবিহীন বিমানের হামলার আওতা বাড়ানোর বিরোধিতা করেছে পাকিস্তান। গতকাল পাকিস্তানের কর্মকর্তারা এ কথা জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল বাসিত বলেছেন, পাইলটবিহীন বিমানের হামলার ব্যাপারে পাকিস্তান একটি পর্যায় পর্যন্ত সহযোগিতা করতে পারে, এর বেশি নয়।
বেলুচিস্তানে পাইলটবিহীন বিমানের হামলার আওতা বাড়ানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে কোনো আলোচনা হয়েছে কি না—এই প্রশ্নের জবাবে আবদুল বাসিত বলেন, ‘এটা কখনোই আমাদের আলোচনার মধ্যে ছিল না।’

No comments

Powered by Blogger.