বিশ্বকাপে বাড়ছে অর্থ পুরস্কার

গত বিশ্বকাপের মতো এবারও ৩২টি দলই খেলবে। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের অনেক কিছুই জার্মানি ২০০৬ বিশ্বকাপের মতো থাকবে। আবার কিছু কিছু পরিবর্তনও আছে। এই পরিবর্তনগুলোর মধ্যে উল্লেখযোগ্য অর্থ পুরস্কার। গত বিশ্বকাপের তুলনায় এবার প্রায় ৬১ শতাংশ বাড়ানো হয়েছে অর্থ পুরস্কারের পরিমাণ।
সব মিলে ৩২টি দলের জন্য অর্থ পুরস্কার আছে ৪২০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে ৩০ মিলিয়ন ডলার, রানার্সআপের জন্য থাকছে ২৪ মিলিয়ন ডলার।
সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দুই দল পাবে ২০ মিলিয়ন ডলার করে। আর কোয়ার্টার ফাইনালে ওঠা দলগুলোর প্রতিটি পাবে ১৮ মিলিয়ন ডলার। দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেওয়া দলগুলোও কম পাবে না—প্রত্যেকে ৯ মিলিয়ন ডলার। খালি হাতে ফিরবে না অংশ নেওয়া কোনো দলই। অংশগ্রহণ ফি হিসেবে গ্রুপ পর্বে বাদ পড়া দলগুলো পাবে ৮ মিলিয়ন ডলার করে। ২০০৬ বিশ্বকাপে সব মিলিয়ে পুরস্কার ২৬১.৪ মিলিয়ন ডলার।
কিছু অর্থ পাবে বিশ্বকাপে অংশ নেওয়া খেলোয়াড়দের ক্লাবগুলোও। একজন খেলোয়াড়ের জন্য প্রতিদিন ১৬০০ ডলার পাবে একেকটি ক্লাব।
পরিবর্তন আছে আরও একটি। এই প্রথম ২৫টি ম্যাচ বন্দী করা হবে ত্রিমাত্রিক ক্যামেরায়। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ধারণ করা এই ত্রিমাত্রিক ভিডিও পরে প্রদর্শন করা হবে বিশ্বের সাতটি শহরে। পরে এগুলো এক করে তৈরি করা হবে সিনেমা। আর এই ভিডিও এবং সিনেমা নির্মাণে ব্যবহার করা হবে সনি টেকনোলজি।

No comments

Powered by Blogger.