তিন কর্মীকে বাধ্যতামূলক ছুটি দিয়েছে গোয়েন্দা দপ্তর -হোয়াইট হাউসে অনাহূত অতিথি

হোয়াইট হাউসে সম্প্রতি ভারতীয় প্রধানমন্ত্রীর সৌজন্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দেওয়া নৈশভোজে অনাহূত অতিথিদের প্রবেশের ঘটনায় গোয়েন্দা দপ্তরের তিনজন কর্মীকে বাধ্যতামূলক ছুটি দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার এ কথা জানান মার্কিন গোয়েন্দা দপ্তরের পরিচালক মার্ক সুলিভান। একই দিন ওই ঘটনায় মার্কিন কংগ্রেসের কঠোর জেরার মুখোমুখি হয়েছেন তিনি। ওই ঘটনা প্রসঙ্গে ওবামা জানিয়েছেন, গোয়েন্দা দপ্তরের ওপর তাঁর এখনো অবিচল আস্থা রয়েছে।
বৃহস্পতিবার মার্কিন প্রতিনিধি পরিষদের হোমল্যান্ড সিকিউরিটি কমিটির মুখোমুখি হয়ে ওই ঘটনার দায়দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন মার্ক সুলিভান। তিনি বলেন, ‘নিজস্ব বিবেচনা থেকেই আমরা স্বীকার করছি, একটি ভুল হয়েছে। যদিও এ ধরনের একটি ভুল করারও সুযোগ নেই আমাদের।’ অনাহূত অতিথি প্রবেশের ঘটনাকে দুঃখজনক ও অগ্রহণযোগ্য হিসেবে অভিহিত করে সুলিভান জানান, এ ঘটনায় গোয়েন্দা দপ্তরের তিনজন কর্মকর্তাকে বাধ্যতামূলক ছুটি দেওয়া হয়েছে।
তবে হোয়াইট হাউসে ওই নৈশভোজে অনাহূত অতিথি হিসেবে অংশগ্রহণকারী তারেক ও মিশেল সালাহি দম্পতি এবং হোয়াইট হাউসের সোশ্যাল সেক্রেটারি ডেসিরি রজার্স হোমল্যান্ড সিকিউরিটি কমিটির মুখোমুখি হতে রাজি হননি। সুলিভানের পাশাপাশি ওই তিনজনকেও ডেকেছিল কমিটি। এ ব্যাপারে ক্ষোভ জানিয়ে কমিটির চেয়ারম্যান বেনি থম্পসন বলেছেন, সালাহি দম্পতিকে কমিটির সামনে হাজির হওয়ার জন্য তলবনামা জারি করা হবে। তিনি বলেন, দেশবাসী খুবই সৌভাগ্যবান যে, ওই রাতে কোনো দুর্ঘটনা ঘটেনি।
এ ছাড়া রজার্সের অনুপস্থিতির জন্য হোয়াইট হাউসকে অভিযুক্ত করে কমিটির রিপাবলিকান দলীয় সদস্য পিটার কিং বলেন, ‘আমার মতে এটা ভুল, কমিটিকে অপমান করার জন্য এমনটি করা হচ্ছে।’ তিনি বলেন, হোয়াইট হাউস রজার্সকে রক্ষার চেষ্টা করছে। রজার্সের বিরুদ্ধেও তলবনামা জারি করার দাবি জানান তিনি। ওই নৈশভোজের আমন্ত্রণপত্র সংগ্রহের জন্য সালাহিরা রজার্সকে ই-মেইল করেছিলেন।
এদিকে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ইউএসএ টুডে ও ডেট্রয়ট ফ্রি প্রেসকে দেওয়া সাক্ষাত্কারে ওবামা বলেছেন, ‘গোয়েন্দা দপ্তরের প্রতি আমার পূর্ণ আস্থা রয়েছে। তারা অসাধারণভাবে দায়িত্ব পালন করেছে। আমি তাদের শতভাগ বিশ্বাস করি।’
গত ২৪ নভেম্বর কঠোর নিরাপত্তাবেষ্টনী পার হয়ে হোয়াইট হাউসের নৈশভোজে আমন্ত্রণপত্র ছাড়াই উপস্থিত হয়েছিলেন সালাহি দম্পতি। পরদিন ওই অনুষ্ঠানে তোলা ছবি সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইট ফেসবুকে পোস্ট করেন তাঁরা। এ নিয়ে যুক্তরাষ্ট্রে আলোড়ন তৈরি হয় এবং প্রচণ্ড সমালোচনার মুখোমুখি হয় প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা গোয়েন্দা দপ্তর।

No comments

Powered by Blogger.