লুইজিয়ানাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে সুখী অঙ্গরাজ্য -গবেষণা প্রতিবেদনে দাবি

যুক্তরাষ্ট্রের কোন অঙ্গরাজ্যের মানুষ সবচেয়ে সুখী? রৌদ্রকরোজ্জ্বল ফ্লোরিডা নাকি বরফস্নাত মিনেসোটার নাগরিকেরা—এর জবাব মিলবে একটি নতুন জরিপ থেকে।
নতুন ওই গবেষণা জরিপে সবচেয়ে সুখী অঙ্গরাজ্যের তালিকার শীর্ষস্থানে রয়েছে দক্ষিণাঞ্চলীয় রাজ্য লুইজিয়ানা। শীর্ষ পাঁচের মধ্যে রয়েছে রৌদ্রস্নাত ফ্লোরিডা ও অন্য দুটি অঙ্গরাজ্য। তালিকার ২৬-এর মধ্যেও নেই মিনেসোটা।
ব্রিটেনের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু ওসওয়াল্ড বলেন, কোন মানুষ কীভাবে জীবন যাপন করলে নিজেকে সন্তুষ্ট মনে করে, তা গভীর মনোযোগের সঙ্গে শোনা উচিত। কারণ তাদের উত্তরগুলোর ওপর আস্থা রাখা যায়। তারা মনের গভীর থেকে এসব ব্যাপারে কথা বলে। গত মাসে অপর একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি সহিষ্ণু ও ধনী অঙ্গরাজ্যগুলোর মানুষ গড়পড়তা সবচেয়ে বেশি সুখী।
নতুন প্রতিবেদন আগের এই তত্ত্বকে প্রত্যাখ্যান করেছে। লাইভসায়েন্স পত্রিকাকে দেওয়া এক সাক্ষাত্কারে গবেষক অ্যান্ড্রু ওসওয়াল্ড বলেন, আগের প্রতিবেদনটিতে ব্যক্তিমানুষের বৈশিষ্ট্যকে গুরুত্ব দেওয়া হয়নি। আমাদের গবেষণায় এসব ব্যাপারেও আলোকপাত করা হয়েছে।
নতুন গবেষণা অনুযায়ী যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ অঙ্গরাজ্য হলো লুইজিয়ানা, হাওয়াই, ফ্লোরিডা, টিনেজি, অ্যারিজোনা, মিসিসিপি, মনটানা, দক্ষিণ ক্যারোলাইনা, অ্যালাবামা ও মেইনে।

No comments

Powered by Blogger.