পাটপণ্যের রপ্তানি বাড়ানোর ক্ষেত্রে বিদ্যমান সমস্যা দূর করতে সভা

দেশে উত্পাদিত পাটজাত পণ্য রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে বিরাজমান প্রতিবন্ধকতা ও সমস্যাগুলো দূরীকরণের বিষয়ে গত রোববার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে এক সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী বলেন, বিদেশের সাহায্যের ওপর নির্ভর না করে দেশীয় অর্থনীতিকে শক্তিশালী করতে পাটশিল্প উন্নয়নের পাশাপাশি ব্যাংকের প্রবৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গুরুত্ব দেবে সরকার। তিনি এ লক্ষ্যে ব্যাংকগুলোকে সর্বাত্মক সহযোগিতা করতে এগিয়ে আসার আহ্বান জানান। খবর তথ্য বিবরণীর।
বিজেএমসিকে ব্যাংক প্রদত্ত টাকার সুদ ডিসেম্বরের মধ্যে পরিশোধ করা হবে বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিজেএমসি গৃহীত ঋণের গ্যারান্টার হবে সরকার। তবে ব্যক্তিমালিকানাধীন পাট ব্যবসায়ীরা যাতে এ ধরনের সুযোগ-সুবিধা পেতে পারেন, সে ব্যাপারে ব্যাংক কর্মকর্তাদের তিনি অনুরোধ জানান। মন্ত্রী বলেন, পাট খাতকে লাভজনক পর্যায়ে উঠিয়ে আনতে সরকার আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।
অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি, তফসিলি ব্যাংকগুলোর চেয়ারম্যান ও এমডি, বিজেএমসি, পাট অধিদপ্তর, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে এক মন্ত্রণালয় বৈঠকে আবদুল লতিফ সিদ্দিকী বলেন, কাঁচা পাট রপ্তানি বন্ধের আদেশের আগে যেসব পাট জাহাজীকরণের অপেক্ষায় ছিল, সেগুলো ছেড়ে দেওয়া হবে।

No comments

Powered by Blogger.