ফিলিপাইনে নির্বাচনপূর্ব জরিপে এগিয়ে অ্যাকুইনোর ছেলে

আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে করা একটি জরিপে দেখা গেছে, ফিলিপাইনের গণতন্ত্রপন্থী নেত্রী প্রয়াত কোরাজন অ্যাকুইনোর ছেলে বেনিগনো অ্যাকুইনো সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের চেয়ে বেশ এগিয়ে আছেন। গতকাল সোমবার জরিপকারী সংস্থা পালস এশিয়ার করা ওই জরিপের ফল প্রকাশ করা হয়। এতে দেখা গেছে, ফিলিপাইনের আইনসভার সদস্য বেনিগনো ৪৫ শতাংশ সমর্থন পেয়েছেন এবং ২৩ শতাংশ সমর্থন নিয়ে তাঁর নিকটতম অবস্থানে রয়েছেন কোটিপতি আবাসন ব্যবসায়ী ও আইনসভার আরেক সদস্য মানি ভিলার। আর তৃতীয় অবস্থানে থাকা সাবেক প্রেসিডেন্ট জোসেফ এস্ত্রাদার পক্ষে সমর্থন মাত্র ১৯ শতাংশ।
৮ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে এক হাজার ৮০০ জন উত্তরদাতার মধ্যে এই জরিপ চালানো হয়। জরিপটি শেষ হওয়ার কয়েক দিন পরই ফিলিপাইনের নির্বাচন কমিশন মনোনয়ন জমা দেওয়া আটজন প্রার্থীর মধ্যে চারজনকে যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা করে। পালস এশিয়ার এই জরিপের আগে আরেকটি জরিপকারী সংস্থার পরিচালিত জরিপেও বেনিগনোর প্রতি জনসমর্থন প্রায় একই রকম ছিল।
১১ বছর ধরে আইনসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করলেও তেমন উল্লেখযোগ্য কোনো রাজনৈতিক অর্জন নেই বেনিগনোর। গত আগস্টে মায়ের মৃত্যুর পর আলোচনায় আসেন তিনি। গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন বেনিগনো।

No comments

Powered by Blogger.