জলবায়ু শীর্ষ সম্মেলনের জন্য কোপেনহেগেনে বাড়তি নিরাপত্তা by সরাফ আহমেদ

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠেয় বিশ্ব জলবায়ু শীর্ষ সম্মেলন সামনে রেখে বাড়তি নিরাপত্তাব্যবস্থা নিয়েছে দেশটির সরকার। সম্মেলন চলাকালে যেকোনো ধরনের সহিংস ঘটনা এড়াতে সরকার নতুন আইনও প্রণয়ন করেছে। ১২ দিনব্যাপী ওই শীর্ষ সম্মেলন শুরু হবে আগামী ৭ ডিসেম্বর।
বিশ্বের প্রায় ১৯০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, পরিবেশবিজ্ঞানী, নাগরিক সমাজের প্রতিনিধি, এনজিও প্রতিনিধিরা সম্মিলিতভাবে বিশ্বের উষ্ণায়ন বৃদ্ধি কীভাবে ঠেকানো যায়, সে ক্ষেত্রে একমত হওয়ার চেষ্টা চালাবেন।
সম্মেলনে প্রতিনিধিদের পাশাপাশি বিশ্বের জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের বিরুদ্ধে প্রচার চালাতে হাজার হাজার পরিবেশবাদী বিক্ষোভ প্রদর্শনের জন্য কোপেনহেগেনে পৌঁছাবেন।
ডেনমার্কের রক্ষণশীল সরকারের প্রতিনিধি কিম অ্যান্ডারসন জানিয়েছেন, সম্মেলন চলাকালে বিক্ষোভ করে রাস্তাঘাট বন্ধ বা ধ্বংসাত্মক কার্যকলাপ রুখতে নতুন আইন অনুযায়ী বিক্ষোভকারীদের গ্রেপ্তার করে ১২ ঘণ্টা পর্যন্ত আটক রাখা যাবে বা বিচারে সাজা হলে ৪০ দিন পর্যন্ত জেল দেওয়াসহ ৪০ হাজার থেকে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হবে।
ওই আইনের বিরুদ্ধে সারা ইউরোপের পরিবেশবাদীরা প্রতিবাদ জানিয়েছেন। গ্লোবাল নেটওয়ার্ক ফর জাস্টিস অ্যাকশন বলেছে, পরিবেশবাদীদের বিক্ষোভকে অপরাধীদের দৃষ্টিতে দেখা একটি বড় অপরাধ। ডেনমার্ক সরকার ওই আইন করে নিজেরাও অপরাধ করেছে।

No comments

Powered by Blogger.