চীন কার্বন নিঃসরণ ৫০ শতাংশ কমাবে -যুক্তরাষ্ট্র ১৭ শতাংশ কমানোর প্রস্তাব দেবে

চীন ২০০৫ সালের তুলনায় ২০২০ সালনাগাদ মাথাপিছু জিডিপির জন্য কার্বন ডাই-অক্সাইডের নিঃসরণ ৪০ থেকে ৫০ শতাংশকমিয়েআনার সিদ্ধান্ত নিয়েছে। এদিকে ডেনমার্কের কোপেনহেগেনে আসন্ন জলবায়ুবিষয়ক সম্মেলনে কার্বন নিঃসরণ কমানোর প্রস্তাব দেবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা প্রশাসনের কর্মকর্তারা জানান, ২০২০ সাল নাগাদ কার্বন নিঃসরণের পরিমাণ ২০০৫ সালের তুলনায় ১৭ শতাংশ কমানোর প্রস্তাব দেবে যুক্তরাষ্ট্র। বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও পরিবেশবাদীরা এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।
গত বুধবার বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের সভাপতিত্বে মন্ত্রিপরিষদের এক অধিবেশনে জলবায়ু পরির্তনের প্রভাব মোকাবিলায় জাতীয়কর্মপরিকল্পনা পর্যালোচনা করা হয়। অধিবেশনে ২০২০ সালনাগাদ কার্বন নিঃসরণ ৪০ থেকে ৫০ শতাংশ কমিয়েআনার সিদ্ধান্ত নেওয়া হয়। এটিকে একটি বাধ্যতামূলক লক্ষ্যমাত্রা হিসেবে চীনের জাতীয়অর্থনীতি ও সামাজিক বিকাশে মাঝারি এবংদীর্ঘকালীন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হবে।
এদিকে জলবায়ু-নীতিবিষয়ক ওবামার শীর্ষ সহকারী ক্যারল ব্রাউনার সাংবাদিকদের বলেছেন, আগামী মাসে কোপেনহেগেনে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনার ক্ষেত্রে ইতিবাচক অগ্রগতি আনতে এ ব্যাপারে প্রস্তাব রাখবেন ওবামা। সম্ভাব্য প্রস্তাবটি হচ্ছে, নিঃসরণ ১৭ শতাংশ কমিয়ে আনা। তবে বিষয়টি মার্কিন সিনেটের ওপর অনেক বেশি নির্ভরশীল। ওবামা আগামী ৯ ডিসেম্বর কোপেনহেগেন সম্মেলনে বক্তব্য দেবেন। পরের দিনই নরওয়ের অসলোতে নোবেল পুরস্কার গ্রহণ করবেন তিনি।
মার্কিন উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইক ফ্রোম্যান বলেন, গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কমানোর বিষয়ে চীন, ভারত ও অন্য উদীয়মান অর্থনীতির দেশগুলোর সঙ্গে আলোচনায় অগ্রগতি আনার লক্ষ্যে এ ধরনের ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ওবামা। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানান, ওবামা একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথাও তুলে ধরতে পারেন। ওই পরিকল্পনা অনুযায়ী ২০২৫, ২০৩০ ও ২০৫০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের কার্বন নিঃসরণের মাত্রা ২০০৫ সালের তুলনায় যথাক্রমে ৩০, ৪২ ও ৮৩ শতাংশ কমিয়ে আনার কথা বলা হয়েছে।
ওবামা প্রশাসনের এই পরিকল্পনাকে স্বাগত জানিয়ে জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোফুমি হিরানো বলেন, এ বিষয়ে অগ্রগতি কাছ থেকে পর্যবেক্ষণ করবে জাপান। ফ্রান্সের পরিবেশ-বিষয়কমন্ত্রী জ্যঁ-লুই বোর্লু ওবামার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, ‘এটা একটি খুবই উত্সাহব্যঞ্জক পদক্ষেপ।’ ওবামা প্রশাসনের এ ধরনের উদ্যোগ প্রসঙ্গে বিরোধী রিপাবলিকান-দলীয় সিনেটর জেমস ইনহফ জানিয়েছেন, তাঁরা এ ধরনের পরিকল্পনার বিপক্ষে অবস্থান নেবেন। ২০২০ সাল নাগাদ ইউরোপীয় ইউনিয়ন ১৯৯০ সালের তুলনায় ২০ শতাংশ এবং জাপান ২৫ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর প্রস্তাব দিয়েছে।

No comments

Powered by Blogger.