আল-কায়েদা এখনো যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য বড় হুমকি: বারাক ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আল-কায়েদা এখনো যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি। এশিয়া সফররত ওবামা গতকাল সোমবার চীনের সাংহাইতে একটি ছাত্র জমায়েতে এ কথা বলেন। তিনি আরও বলেন, তাঁর প্রশাসন আল-কায়েদাবিরোধী যুদ্ধে মার্কিন কর্মকৌশলকে সহায়তা করতে আফগানিস্তান ও পাকিস্তানের ওপর চাপ অব্যাহত রেখেছে।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আফগানিস্তানে আরও ৪০ হাজার সেনা পাঠানো হবে কি না—এশিয়া সফর শেষে প্রেসিডেন্ট ওবামা সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। তাঁর প্রশাসন এই সেনাসংখ্যা বাড়ানো নিয়ে রাজনৈতিক চাপে আছেন। ওবামার বিরোধীরা তাঁর বিরুদ্ধে আফগানিস্তানে সন্ত্রাসবিরোধী যুদ্ধ নিয়ে ‘সিদ্ধান্তহীনতা’র অভিযোগ তুলেছে।
প্রেসিডেন্ট বারাক ওবামা আল-কায়েদা দমনে আফগানিস্তানের রাজনৈতিক স্থিতিশীলতার ওপর গুরুত্বারোপ করেন। ওবামাবলেন, ‘আল-কায়েদা আফগানিস্তান ও পাকিস্তান সীমান্তে সংগঠিত হচ্ছে। এই সংগঠনটি আফগানিস্তান ও পাকিস্তানের অন্যান্য জঙ্গি সংগঠনের সঙ্গে সেখানে একযোগ কাজ করছে।’
এদিকে গত সোমবার নিউইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়, প্রেসিডেন্ট ওবামা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে পাকিস্তানে পাঠিয়ে প্রেসিডেন্ট জারদারিকে সন্ত্রাসবিরোধী যুদ্ধে মার্কিন কর্মকৌশলের সঙ্গে সমন্বয়ের আহ্বান জানিয়েছেন।

No comments

Powered by Blogger.