এবার সত্যিই হাসলেন স্মিথ

দুটো টি-টোয়েন্টি ম্যাচ শেষেই গ্রায়েম স্মিথের মুখে হাসি। জোহানেসবার্গে প্রথম টি-টোয়েন্টিতে আরও একবার বৃষ্টির নির্মম রসিকতার শিকার হলো দক্ষিণ আফ্রিকা। পুরো ডাগআউটে যখন বিষাদের ছায়া, অধিনায়কের মুখে তখনো হাসি। তবে সেই হাসির আড়ালে লুকিয়ে ছিল বেদনা, নিজেদের অদৃষ্টের কথা ভেবেই বেরিয়ে এসেছিল তা। পরশু সেঞ্চুরিয়নে মন খুলেই হাসলেন প্রোটিয়া অধিনায়ক। একসঙ্গে যে বেশ কিছু কাজ সেরে ফেলেছে তাঁর দল। পিছিয়ে থেকে সিরিজ ড্র করেছে, সেটাও আবার ইংল্যান্ডকে রীতিমতো গুঁড়িয়ে দিয়ে, মাটিচাপা দিয়েছে আগের দিনের হতাশা আর আক্ষেপকেও।
ম্যাচ শেষে প্রতিক্রিয়াতেও থাকল আগের ম্যাচের রেশ, ‘শুক্রবার রাতে বৃষ্টি আসার পর আমি সত্যিই হতাশ হয়েছিলাম। কারণ ম্যাচটি জেতার ভালো সম্ভাবনাই ছিল আমাদের। আজ (রোববার) ব্যাট হাতে আমরা দারুণ করেছি, তবে সবচেয়ে ভালো লেগেছে বোলারদের পারফরম্যান্স।’ আগের ম্যাচের হতাশাকে মুছে ফেলতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন স্মিথ। লুটস বসম্যানের সঙ্গে তাঁর ৮১ বলে ১৭০ রানের বিস্ফোরক উদ্বোধনী জুটিটিই ইংল্যান্ডকে ছিটকে দিয়েছে ম্যাচ থেকে।
৬ রানের জন্য সেঞ্চুরি পাননি, তবে এই ৯৪ রান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বসম্যানের সর্বোচ্চ ইনিংস। ৩২ বছর বয়সী এই ডানহাতির ৯টি ছক্কা টি-টোয়েন্টিতে ব্যক্তিগত এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ। টি-টোয়েন্টির একমাত্র সেঞ্চুরটি করার পথে সর্বোচ্চ ১০টি ছক্কা মেরেছিলেন ক্রিস গেইল। আর ২টি রান পেলেই স্মিথ পেরিয়ে যেতেন তাঁর সর্বোচ্চ ৮৮ রানের ব্যক্তিগত ইনিংসকে। নিজের প্রথম ৫টি টি-টোয়েন্টিতে তিনটি ফিফটি করা স্মিথ চতুর্থ ফিফটিটি পেলেন ১৪ ম্যাচ পর। মোট ১৭টি ছক্কা ছিল দক্ষিণ আফ্রিকার ইনিংসে, যেটিও নতুন এক রেকর্ড। আগের সর্বোচ্চ ১৪টি ছক্কার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার।
টি-টোয়েন্টির দ্বিতীয় সর্বোচ্চ ২৪১ রান করার পর ইংল্যান্ডের লড়াইটা ছিল মূলত ব্যবধান কমানোর। সেই কাজটাও তারা খুব ভালোভাবে পারেনি। ২০ ওভারে ১৫৭ রান করে হেরেছে ৮৪ রানে। পল কলিংউডের পিঠের ইনজুরিতে অধিনায়কের দায়িত্ব পালন করা অ্যালিস্টার কুক স্বীকার করেছেন দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী জুটির কাছে হেরে গেছে তারা, ‘স্মিথ ও বসম্যানই ম্যাচ থেকে ছিটকে দিয়েছে আমাদের। ওরা যেভাবে খেলেছে তাতে বিন্দুমাত্র ভুল করার সুযোগ ছিল না।’ এই ম্যাচ থেকে ইংল্যান্ডের একটা বড় প্রাপ্তি ছিল দীর্ঘ ইনজুরি থেকে কেভিন পিটারসেনের ফেরা। দলের দ্বিতীয় সর্বোচ্চ ১৯ বলে ২৯ রান করেছেন কেপি।
আজ পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ওয়ানডে ম্যাচ খেলবে ইংল্যান্ড। ২০ নভেম্বর থেকে জোহানেসবার্গে শুরু হচ্ছে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ।

No comments

Powered by Blogger.