অ্যান্টার্কটিকা থেকে উদ্ধার করা হবে শত বছরের পুরোনো হুইস্কি

অ্যান্টার্কটিকার বরফের নিচে ১০০ বছর চাপা পড়ে থাকা দুই ঝুড়ি স্কচ হুইস্কি উদ্ধার করা হবে। গতকাল সোমবার নিউজিল্যান্ডের কর্মকর্তারা এ কথা জানান। মেরু অভিযাত্রী আর্নেস্ট শ্যাকলটন সেখানে ওই হুইস্কি নিয়ে গিয়েছিলেন। ১৯০৭-০৯ সালের দিকে দক্ষিণ মেরুবিন্দুতে পৌঁছানোর জন্য ওই অভিযান চালান শ্যাকলটন। ২০০৬ সালে ওই হুইস্কির সন্ধান পাওয়া যায়।
নিউজিল্যান্ড অ্যান্টার্টিক হেরিটেজ ট্রাস্ট নামের একটি সংরক্ষণবাদী সংগঠনের কর্মীরা ওই হুইস্কি উদ্ধার করার পরিকল্পনা করছেন। দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকালের দিকে এ ব্যাপারে অভিযান চালাবেন তাঁরা। রেডিও নিউজিল্যান্ডকে দেওয়া সাক্ষাত্কারে ট্রাস্টের কর্মী আল ফাস্টিয়ের জানান, ওই অভিযাত্রীটি সম্ভবত ভুল করে ওই হুইস্কি ফেলে গিয়েছিলেন। এই সংগঠনটি অ্যান্টার্কটিকায় তিন অভিযাত্রীর কুটির সংরক্ষণ করছে। ওই হুইস্কি উদ্ধার করার পর শ্যাকলটনের কুটিরে তা সংরক্ষণ করার ব্যবস্থা করা হবে।
তবে ওই হুইস্কির প্রস্তুতকারক স্কটল্যান্ডভিত্তিক কোম্পানি হোয়াইট অ্যান্ড ম্যাককেইয়ের কর্মকর্তারা জানান, তাঁরা হুইস্কির একটি বোতল না হলেও কমপক্ষে সামান্য পরিমাণ হুইস্কি পেতে অধীর অপেক্ষায় আছেন। রসদ ফুরিয়ে যাওয়ায় লক্ষ্যস্থলের ১৬০ কিলোমিটার দূর থেকে ফিরে আসতে বাধ্য হন শ্যাকলটন। পরে ১৯১১ সালে প্রথম দক্ষিণ মেরুবিন্দুতে প্রথমে পৌঁছানোর কৃতিত্ব অর্জন করেন নরওয়ের অভিযাত্রী রোয়াল্ড অ্যামুন্ডসেন।

No comments

Powered by Blogger.