দুই মাসের জন্য বহিষ্কার ম্যারাডোনা

আর্জেন্টিনার ফুটবল কোচ ডিয়েগো ম্যারাডোনাকে সব ধরনের ফুটবল থেকে দুই মাসের জন্য বহিষ্কার করেছে ফিফা। কাল জুরিখে ম্যারাডোনার শুনানি শেষে এক বিবৃতিতে এ সিদ্ধান্ত জানানো হয়। বহিষ্কারাদেশ কার্যকর হয়েছে গতকাল থেকেই, শেষ হবে আগামী ১৫ জানুয়ারি।
বহিষ্কারাদেশের বাইরে ২৫ হাজার সুইস ফ্রাঁ (২৪ হাজার ৬৯১ ডলার) জরিমানা করা হয়েছে সাবেক আর্জেন্টাইন অধিনায়ককে। ম্যারাডোনার অপরাধ, গত অক্টোবরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার ১-০ গোলে জয়ের পর সাংবাদিকদের উদ্দেশে অশালীন মন্তব্য করেছিলেন তিনি। সেই ম্যাচ জিতেই অনেক কষ্টে ২০১০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে আর্জেন্টিনা। কাল শুনানিতে নিজের ওই আচরণের জন্য ফিফা ও বিশ্ব ফুটবল পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন ম্যারাডোনা।
বিবৃতিতে ফিফা বলেছে, শাস্তি প্রদানের সময় ম্যারাডোনার ক্ষমা চাওয়া এবং ফিফার সিদ্ধান্তের প্রতি তাঁর শ্রদ্ধা প্রদর্শনের বিষয়টি বিবেচনায় এনেছে তারা। ম্যারাডোনা অবশ্য দক্ষিণ আফ্রিকায় সাংবাদিকদের উদ্দেশে ওই মন্তব্য করার পরই সমগ্র নারী জাতির কাছে ক্ষমা চেয়েছিলেন।
এর আগে নির্ধারিত সময়ের প্রায় ৫০ মিনিট পর মাদ্রিদ থেকে শুনানির জন্য জুরিখে পৌঁছান তিনি। চোখে সানগ্লাস আর ট্র্যাকসুট পরা ম্যারাডোনাকে কড়া প্রহরায় বিমানবন্দরের কাছের এক হোটেলে নিয়ে যান আর্জেন্টিনা ফুটবলের এক কর্মকর্তা ও তাঁর দেহরক্ষীরা। প্রায় আড়াই ঘণ্টার রুদ্ধদ্বার শুনানি শেষে ফিফার সদর দপ্তর ত্যাগ করেন তিনি সংবাদমাধ্যমের সঙ্গে কোনো কথা না বলেই।

No comments

Powered by Blogger.