আমেরিকার বাণিজ্য ঘাটতি ১০ বছরের মধ্যে সর্বোচ্চ

এ বছর সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি ধারণার চেয়ে অনেক বেশি বেড়ে গেছে। বলা হচ্ছে, এই ঘাটতি ১০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উপনীত হয়েছে।
সেপ্টেম্বর মাসে আমেরিকার বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে তিন হাজার ৬৫০ কোটি ডলার, যা আগস্ট মাসের তুলনায় ১৮ দশমিক ২০ শতাংশ বেশি।
সেপ্টেম্বর মাসে আমেরিকায় পণ্য আমদানি ৫ দশমিক ৮০ শতাংশ হারে বেড়েছে, যা ১৯৯৩ সালের পর সর্বোচ্চ। অবশ্য আমদানি বৃদ্ধি পাওয়ার মধ্য দিয়ে আমেরিকার ভোক্তা ব্যয় বাড়ার প্রতিফলন ঘটেছে বলে বিশ্লেষকেরা মনে করছেন।
বাণিজ্য ঘাটতির পরিসংখ্যান পর্যালোচনায় দেখা যায়, চীনের সঙ্গে আমেরিকার বাণিজ্য ঘাটতি সেপ্টেম্বর মাসে ৯ দশমিক ২০ শতাংশ হারে বেড়ে দুই হাজার ২১০ কোটি ডলারে উন্নীত হয়েছে।
অবশ্য চলতি বছরের প্রথম নয় মাসে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ঘাটতি প্রায় ১৬ শতাংশ কমেছে।
অন্যদিকে এই নয় মাসে কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি যথাক্রমে ৭৯ দশমিক ৬০ শতাংশ ও ৪২ শতাংশ হ্রাস পেয়েছে।
তবে বাণিজ্য ঘাটতির চেয়ে বাজেট ঘাটতি মার্কিন সরকারের জন্য বড় ধরনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
তাই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাজেট ঘাটতি কমিয়ে আনতে সর্বাত্মক পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন।
ওবামা গতকাল রোববার সিঙ্গাপুরে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা (অ্যাপেক) ফোরামে এ কথা জানান। তিনি বর্তমানে এশিয়া সফর করছেন।
মার্কিন সরকার ধারণা করছে, ২০০৯-১০ অর্থবছরে দেশটির বাজেট ঘাটতি এক লাখ ৫০ হাজার ২০০ কোটি ডলারে উন্নীত হবে। ২০০৮-০৯ অর্থবছরে দেশটির বাজেট ঘাটতি ছিল এক লাখ ৪১ হাজার ৭০০ কোটি ডলার।

No comments

Powered by Blogger.