পাকিস্তান মুক্তি দিল ১১ ইরানি গার্ডকে

ইরানের রেভল্যুশনারি গার্ডের ১১ সদস্যকে গতকাল মঙ্গলবার মুক্তি দিয়েছে পাকিস্তান। বিনা অনুমতিতে পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশের অভিযোগে গত সোমবার তাঁদের আটক করা হয়েছিল।
ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশে আত্মঘাতী হামলায় রেভল্যুশনারি গার্ডের ছয় কমান্ডারসহ ৪২ জন নিহত হওয়ার আট দিন পর সীমান্তবর্তী মাশখেল এলাকা থেকে ওই ১১ জনকে গ্রেপ্তার করা হয়। সুন্নি মুসলিম গোষ্ঠী জুনদোল্লাহ (আল্লাহর সৈনিক) ওই হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে। তেহরানের অভিযোগ, গোষ্ঠীটি পাকিস্তানের ভেতরে থেকেই কার্যক্রম পরিচালনা করে থাকে।
কর্মকর্তারা জানান, অসাবধানতাবশত পাকিস্তানি ভূখণ্ডে ঢুকে পড়ায় ১১ জন ইরানি গার্ডকে গত সোমবার গ্রেপ্তার করা হয়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, সন্দেহভাজন জ্বালানি চোরাকারবারিদের ধাওয়া করার সময় তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।
পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনীর একজন মুখপাত্র বলেন, গার্ড সদস্যদের ইরানি কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে। কারণ, তাঁরা ভুল করে পাকিস্তানের ভেতরে ঢুকে পড়েছিলেন।
পাকিস্তান ও ইরানের মধ্যে সম্পর্ক সাধারণত ভালো থাকলেও ইরানে গত সপ্তাহের আত্মঘাতী হামলার পর দুই দেশের সম্পর্কে উত্তেজনা দেখা দেয়।
ইরানের অভিযোগ, পাকিস্তানের অভ্যন্তরে জুনদোল্লাহ গোষ্ঠীর ঘাঁটি রয়েছে। জুনদোল্লাহর নেতা আবদুল মালিক রিগিকে তাদের হাতে তুলে দেওয়ার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

No comments

Powered by Blogger.