আফগানিস্তানে নতুন করে সেনা মোতায়েনে কোনো তাড়া নেই: বারাক ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আফগানিস্তানে নতুন করে আরও সেনা পাঠানোর প্রশ্নে তাঁর কোনো তাড়া নেই। গত সোমবার ফ্লোরিডায় একটি নৌ-ঘাঁটি পরিদর্শনকালে সেখানে কর্মরত নৌসেনাদের উদ্দেশ্যে বক্তৃতার সময় ওবামা এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘খুব প্রয়োজন না হলে আমি আমার দেশের সেনাদের মৃত্যুর মুখে ফেলে দিতে পারি না।’
সম্প্রতি আফগানিস্তানে আরও বেশিসংখ্যক সেনা পাঠানোর আবেদন জানান আফগানিস্তানে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনা কমান্ডার। তারপর থেকেই আফগানিস্তানে সেনাসংখ্যা বাড়ানোর ব্যাপারে ওবামা প্রশাসন চাপের মুখে রয়েছে।
সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি আফগানিস্তানে আরও বেশিসংখ্যক সেনা মোতায়েনের ব্যাপারে সিদ্ধান্তহীনতার জন্য প্রেসিডেন্ট ওবামার কড়া সমালোচনা করার কয়েক দিনের মধ্যে ওবামা এসব কথা বললেন।
ফ্লোরিডায় জ্যাকসন ভিলা সামরিক ঘাঁটিতে সেনাসদস্যদের উদ্দেশ্যে ওবামা বলেন, ‘কোনো ক্ষতিকর কাজের জন্য আপনাদের পাঠানোর আগে আমাকে এর বিভিন্ন দিক ভালোভাবে দেখে নিতে হবে। অযথা আমি আপনাদের জীবন বিপন্ন করতে চাই না।’ তিনি সেনাদের আশ্বস্ত করে বলেন, যদি আফগানিস্তানে শেষ পর্যন্ত সেনা পাঠাতেই হয়, তাহলে প্রশাসন সেনাদের সর্বোচ্চ সহায়তা দেবে।
বারাক ওবামা কোনো জায়গায় সেনা পাঠানোর আগে সেনাদের রণকৌশল সম্পর্কে পরিষ্কার ধারণা, নিশ্চিত লক্ষ্য, পর্যাপ্ত যুদ্ধ-সরঞ্জামের ওপর গুরুত্বারোপ করেন।
এর আগে বারাক ওবামা তাঁর প্রতিরক্ষা উপদেষ্টাদের সঙ্গে হোয়াইট হাউসে প্রতিরক্ষা নীতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

No comments

Powered by Blogger.