হিংস্র সামুদ্রিক প্রাণী প্লিওসরের জীবাশ্মকৃত খুলি উদ্ধার

১৫ কোটি বছর আগের একটি হিংস্র সামুদ্রিক প্রাণীর জীবাশ্মকৃত মাথার খুলি পাওয়া গেছে। ব্রিটেনের জুরাসিক উপকূলে সম্প্রতি প্লিওসর নামের ওই বিশালাকার প্রাণীটির খুলি উদ্ধার হয়েছে। ২ দশমিক ৪ মিটার লম্বা এই খুলিটি দেখে গবেষকেরা বলেছেন, এটি এযাবত্কালের মধ্যে উদ্ধারকৃত বড় প্লিওসরের জীবাশ্মগুলোর একটি। উদ্ধার করা খুলিতে চোয়ালের নিচের ভাগ এবং মাথার ওপরের অংশ রয়েছে।
খুলিটি জুরাসিক উপকূলের স্থানীয় এক সংগ্রাহক উদ্ধার করেছেন। ডরসেট কাউন্টি কাউন্সিল খুলিটি কিনে নিয়েছে। হেরিটেজ লটারি ফান্ডের অর্থের জোগান দিয়েছে। বৈজ্ঞানিক গবেষণার পর খুলিটি ডরসিট কাউন্টি জাদুঘরে এটি প্রদর্শন করা হবে।
জীবাশ্মবিদ রিচার্ড ফরেস্ট বলেছেন, ‘আমি প্রথমে শুনেছিলাম একটা বিশাল কিছু উদ্ধার হয়েছে। কিন্তু পরে দেখি এটি খুলির চোয়ালের নিচের অংশ। তবে নিঃসন্দেহে এটি বড় কোনো প্লিওসরের খুলি।’
প্লিওসর হলো হিংস্র জলজ সরীসৃপ প্লেসিওসর গোষ্ঠীর বিকশিত রূপ। কোটি কোটি বছর আগে পৃথিবীতে যখন ডাইনোসরের বিচরণ ছিল, সে সময় প্লিওসরেরও বিচরণ ছিল। এরা সমুদ্রে দাপিয়ে বেড়াত। তাদের নখ ছিল ছোট ছোট। তবে এদের শক্তিশালী চোয়াল এবং খুবই ধারালো দাঁত ছিল। বিশাল দেহ নিয়ে সাঁতার কাটার জন্য চারটি বড় ডানা ছিল প্লিওসরের।
ইউনিভার্সিটি অব পোর্টসমাউথের জীবাশ্মবিদ ডেভিড মার্টিল বলেন, প্লিওসরের ঘাড়ে বিশাল পেশি ছিল। এরা প্রথমে শিকারি প্রাণীকে কামড় দিয়ে আঁকড়ে ধরে রাখত। পরে ওই প্রাণীটিকে ঘাড়ের সেই বিশাল পেশিতে নিয়ে আছড়িয়ে টুকরো টুকরো করত।
মার্টিল বলেন, খুলিটি আসলেই বিশাল। আমি এটি দেখে বিস্মিত হয়েছি। কারণ, প্লিওসরটি কত বড় ছিল তা এ বিশাল খুলি দেখে অনুমান করা যায়।
গবেষকেরা বলেন, খুলির আকার অনুযায়ী প্লিওসরটি ১০ থেকে ১৬ মিটার (৩৩ থেকে ৫২ ফুট) লম্বা ছিল। আর এর ওজন ছিল ৭ থেকে ১২ টন।

No comments

Powered by Blogger.