সিদ্ধান্ত ছাড়াই জারদারি-নওয়াজ বৈঠক শেষ

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) শীর্ষনেতা প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) চেয়ারম্যান নওয়াজ শরিফের মধ্যকার আলোচিত বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।
পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে এ দুই শীর্ষনেতা গত সোমবার রাজধানী ইসলামাবাদের প্রেসিডেন্ট ভবনে আলোচনায় বসেন। প্রায় ৯০ মিনিট স্থায়ী এ বৈঠকে তাঁরা কোনো বিষয়েই ফলপ্রসূ সিদ্ধান্তে আসতে পারেননি।
সম্প্রতি পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফের জারি করা জাতীয় পুনরেকত্রীকরণ অর্ডিন্যান্স (এনআরও) বাতিল করা না-করা নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভক্তির সৃষ্টি হয়েছে। নওয়াজ শরিফ পার্লামেন্টে মোশাররফের জারি করা এ অধ্যাদেশ বাতিল করার লক্ষ্যে সংবিধানের অষ্টাদশ সংশোধনী আনার ব্যাপারে কট্টর অবস্থানে রয়েছেন। এনআরওতে পাকিস্তানে কোনো ব্যক্তি দুইবারের বেশি প্রধানমন্ত্রী হতে পারবেন না বলে আইন জারি করা হয়। অধ্যাদেশের ওই ধারাটি নওয়াজ শরিফকে উদ্দেশ করেই জারি করা হয়েছিল বলে ধারণা করা হয়।
তবে গত সোমবার অনুষ্ঠিত নওয়াজ-জারদারি বৈঠকে এনআরওর বিষয়ে কোনো আলোচনাই হয়নি বলে জানায় নওয়াজ শরিফের ঘনিষ্ঠ সূত্র।
সংবিধানের অষ্টাদশ সংশোধনীর কয়েকটি ব্যাপারে দুই প্রধান রাজনৈতিক দলের মধ্যে আলোচনা হলেও এখনো তাঁরা বাস্তবসম্মত কোনো সিদ্ধান্তে আসতে পারেননি। এনআরও বাতিল করে সংবিধানের অষ্টাদশ সংশোধনী জারি করার ব্যাপারে জারদারির ক্ষমতাসীন পিপিপি একক কোনো সিদ্ধান্ত না নিয়ে তাদের শরিকদের মতামতকে গুরুত্ব দিচ্ছে। তবে প্রেসিডেন্ট জারদারি পাকিস্তান জাতীয় পরিষদের এনআরও সংশোধন-সংক্রান্ত সংসদীয় কমিটির প্রধান রাজা রাব্বানীকে এ সংক্রান্ত প্রতিবেদন ১০ দিনের মধ্যে সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন।
এনআরও ছাড়া আরও কয়েকটি জাতীয় ইস্যুতে মতৈক্যে আসতে পারছেন না দুই নেতা। প্রেসিডেন্ট জারদারি পিএমএল-এন নেতা নওয়াজ শরিফকে পাকিস্তান আওয়ামী ন্যাশনাল পার্টির উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের নাম পরিবর্তন করে ‘পাখতুনখোয়া’ রাখার প্রস্তাবের প্রতি সমর্থন দেওয়ার অনুরোধ জানিয়েছেন। নওয়াজ নাম পরিবর্তনের সঙ্গে সঙ্গে বেলুচিস্তানের স্বায়ত্তশাসন-সংক্রান্ত প্রস্তাব মেনে নিতে প্রেসিডেন্ট জারদারির প্রতি আহ্বান জানান।
তবে এ বৈঠকে একবারও এনআরও-সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা না হওয়াটাকে একেবারেই অস্বাভাবিক বলেছেন বিশেষজ্ঞরা। বৈঠক শেষে পাকিস্তান মুসলিম লীগের একজন মুখপাত্র বলেন, নওয়াজ শরিফ সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফের বিচার দাবি করেছেন। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট জারদারির সঙ্গে বৈঠকে বেলুচিস্তান প্রসঙ্গ, বিচার বিভাগের সংস্কার, জঙ্গিবাদবিরোধী অভিযান, নির্বাচনের আগে পিপিপি ও পিএমএল-এনের মধ্যে স্বাক্ষরিত ‘গণতন্ত্র সনদ’ নিয়ে বৈঠকে আলোচনা হয় বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.