ভারতের আপত্তি, ধারাভাষ্যে থাকবেন না আকরাম!

ভারত-পাকিস্তানের চির বৈরিতা ক্রিকেট মাঠ ছাড়িয়ে এখন ধারাভাষ্য কক্ষে গিয়ে পৌঁছেছে। পাকিস্তানি বোলিং ওয়াসিম আকরামকে ভিসাসংক্রান্ত জটিলতার কারণে আগামী ৮ অক্টোবর থেকে ভারতে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টির ধারাভাষ্যকারের তালিকা থেকে ওয়াসিম আকরামকে বাদ দিতে হয়েছে ইএসপিএন-স্টার কর্তৃপক্ষকে। গত বছর ২৬ নভেম্বর মুম্বাইতে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানি নাগরিকদের জন্য ভারতীয় ভিসা দেওয়ার প্রক্রিয়া বন্ধ রেখেছে ভারত।
এরফলে ওয়াসিম আকরামের আইপিএল ফ্র্যাঞ্চাইজ ক,লকাতা নাইট রাইডার্সের বোলিং কোচের চাকরিও হুমকির মুখে পড়ল। ২০০৮-এ অনুষ্ঠিত প্রথম আইপিএলের বিভিন্ন দলে পাকিস্তানি খেলোয়াড়রা চুক্তিবদ্ধ হলেও মুম্বাই হামলার পর এ বছরের আইপিএল শুরু হওয়ার আগে সরকারি নির্দেশে সব পাকিস্তানি খেলোয়াড়ের চুক্তি বাতিল করে আইপিএলের দলগুলো।
ধারাভাষ্যকারদের তালিকা থেকে বাদ পড়ার পর এক প্রতিক্রিয়ায় ওয়াসিম আকরাম বলেন, ‘আমি জানি যে চ্যাম্পিয়নস লিগের ধারাভাষ্যকারদের তালিকা থেকে আমি বাদ পড়েছি। তবে আমি মনে করি না, এ ব্যাপারে ভারত সরকারের কোনো হাত রয়েছে।’
কলকাতা নাইট রাইডার্সের বোলিং উপদেষ্টা হিসেবে ভারত সফরের ব্যাপারে তাঁর অগের পরিকল্পনাই বহাল রাখবেন বলে আকরাম সংবাদমাধ্যমকে জানান। কলকাতা নাইট রাইডার্সের ক্যাম্পে যোগ দিতে তাঁর আগামী মঙ্গলবার দিল্লির গুরগাঁওয়ে যাওয়ার কথা রয়েছে।
তবে সবচেয়ে মজার ব্যাপার হলো, পাকিস্তানি খেলোয়াড়দের ভারতের মাটিতে খেলার ব্যাপারে ভারত সরকারের কঠোর মনোভাব থাকলেও চ্যাম্পিয়নস লিগে অংশ নেওয়া সাসেক্স শার্ক তাদের দলে রেখেছে পাকিস্তানের সাবেক টেস্ট খেলোয়াড় ইয়াসির হামিদ। এখন চ্যাম্পিয়নস লিগ কর্তৃপক্ষ তাঁকে নিয়ে কি করে সেটাই দেখার বিষয়।
চ্যাম্পিয়নস লিগের প্রচারসত্ত্ব পাওয়া ইএসপিএন-স্টারকে বলে দেওয়া হয়েছে, তারা যেন কোনো সাবেক ও বর্তমান পাকিস্তানি খেলোয়াড়কে ধারাভাষ্য বা এইসংক্রান্ত কোনো দায়িত্বে এনে ভারতীয় ক্রিকেট বোর্ডকে বিব্রত না করে। এরই ফলশ্রুতিতে ওয়াসিম আকরামকে চ্যাম্পিয়নস লিগের ধারাভাষ্য দল থেকে বাদ দেওয়া হয়। তবে ওয়াসিম আকরাম চ্যাম্পিয়নস লিগে ধারাভাষ্য দিতে আসার জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড আয়োজিত এক বোলিং কর্মশালার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছিলেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, আকরাম এখন দুই কূলই হারাতে বসেছেন।

No comments

Powered by Blogger.