ভারতের সঙ্গে বাণিজ্য বাড়াতে বিলোনিয়া স্থলবন্দর উদ্বোধন

বাংলাদেশ ও ভারতের ত্রিপুরা রাজ্যের বিলোনিয়া মুহুরীঘাট এলাকার ২১৬০ নম্বর সীমান্ত পিলারের পাশে গতকাল রোববার একটি স্থলবন্দর উদ্বোধন করা হয়েছে। এতে বাংলাদেশের ফেনী, নোয়াখালী ও চট্টগ্রামের সঙ্গে ভারতের দক্ষিণ ত্রিপুরা রাজ্যসহ উত্তর-পূর্ব ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে অনেক সুবিধা হবে বলে ব্যবসায়ী নেতারা অভিমত ব্যক্ত করেছেন।
গতকাল বিকেল তিনটায় অনুষ্ঠানের প্রধান অতিথি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান আনুষ্ঠানিকভাবে বিলোনিয়া স্থলবন্দর উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারতের ত্রিপুরা রাজ্য সরকারের বাণিজ্যমন্ত্রী জিতেন্দ্র চৌধুরী।
এ উপলক্ষে বিলোনিয়া সীমান্তের বাংলাদেশ অংশে ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, ফেনী চেম্বার এবং ভারতের ত্রিপুরা চেম্বারের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠান পরিচালনা করেন আইবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী, ত্রিপুরা রাজ্যের এমএলএ বাসুদেব মজুমদার, ত্রিপুরার মুখ্যসচিব ললিতকুমার গুহ, ত্রিপুরা চেম্বারের সভাপতি এম এল দেবনাথ, বিলোনিয়া পৌরসভার মেয়র খুকু ঘোষ, নৌপরিবহনসচিব মাসুদ ইলাহি, এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহ-সভাপতি আবুল কাশেম, স্থলবন্দরের চেয়ারম্যান কে এম হারুন, ফেনী চেম্বারের সভাপতি হাজি আলাউদ্দিন, চট্টগ্রাম কাস্টমস কমিশনার ফিরোজ শাহ আলম, ফেনী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আজিজ আহম্মদ চৌধুরী, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যন কামাল উদ্দিন মজুমদার, পৌরসভার মেয়র আবু তালেব প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা স্থলবন্দরের উভয় পাশে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগকে উদ্যোগী ভূমিকা পালনের আহ্বান জানান। বিশেষ করে বাংলাদেশ অংশে প্রশাসনিক ভবন, ওয়্যারহাউস, ওপেন ইয়ার্ড, সড়কপথ সম্প্রসারণ, রেলপথ মেরামত ও পুনঃস্থাপন এবং সড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করার দাবি জানান।
অনুষ্ঠানের প্রধান অতিথি তাঁর বক্তব্যে স্থলবন্দরের কাজকর্ম গতিশীল করার লক্ষ্যে পর্যায়ক্রমে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশ্বাস দেন। অনুষ্ঠান শেষে তিনি বাংলাদেশ অংশে শুল্ক অফিসসহ অন্যান্য অবকাঠামো ঘুরে দেখেন।

No comments

Powered by Blogger.